,

সর্বশেষ
bnr ad 250x70 1

অনিবন্ধিত বন্ধ সিম কি ভাবে চালু করবেন

simনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, অনিবন্ধিত সিম বন্ধ করে দেওয়ার কথা আজ ১লা জুন ২০১৬ । অনিবন্ধিত সিম বন্ধ হয়ে গেলেও গ্রাহক চাইলে তার সিমটি নতুন করে কিনে নিয়ে নিবন্ধন করে চালু করতে পারবেন। বন্ধ হওয়ার পর দুই মাস সিম নিবন্ধন করা যাবে না— এমন নিয়ম শিথিল করে এ ঘোষণা দিয়েছে টেলিযোগোযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বিটিআরসি সূত্র অনুযায়ী সোমবার পর্যন্ত সারাদেশে ১০ কোটি ৪৮ লাখ ৬৫ হাজার সিম নিবন্ধন সম্পন্ন হয়।৩১ মে শেষ দিনে আরও কিছু সিম নিবন্ধন সম্পন্ন হয়েছে। গ্রাহকদের স্বার্থের কারণেই নিয়ম শিথিল করে ১ জুন থেকেই বন্ধ সিম নিবন্ধনের সুযোগ দেওয়া হয়েছে। এজন্য সিম ব্যবহারকারীকে ১৫০-২০০ টাকা খরচ করে তার সিম (মোবাইল নম্বরটিই) কিনতে হবে। যদিও এই সুযোগ দুই মাস পরে তথা আগস্ট থেকে দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু কমিশন গ্রাহক স্বার্থ বিবেচনায় ভোগান্তি কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, কমিশনের নতুন সিদ্ধান্ত অনুযায়ী কোনও সিম ১৮ মাস (৫৪০ দিন) বন্ধ থাকলে সেই সিমের মালিকানা হারাবেন গ্রাহক। চূড়ান্ত সিদ্ধান্তের আগে ১৫ মাস (৪৫০ দিন) সময় পার হওয়ার পর মোবাইল ফোন অপারেটররা বিজ্ঞপ্তি প্রকাশ করে বন্ধ সিমটি পরবর্তী ৯০ দিনের মধ্যে চালু করার জন্য গ্রাহককে অনুরোধ করবে। এরপরও সিম নিবন্ধন করা না হলে ১৮ মাস পরে ওই সিমটির মালিকানা ব্যবহারকারীর থাকবে না। মোবাইল ফোন অপারটরগুলো ওই সিম নতুন করে বাজারে ছাড়তে পারবে।

 

মতামত...