,

সর্বশেষ
bnr ad 250x70 1

অবৈধভাবে যারা ক্ষমতায় ছিল তারাই উন্নয়নকে বাধাগ্রস্ত করেছেঃ প্রধানমন্ত্রী

Pmনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ৭৫ এর পর অবৈধভাবে যারা ক্ষমতায় ছিল তারাই উন্নয়নকে বাধাগ্রস্ত করেছে মন্তব্য করে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘৯৬ সালে আমরা যখন সরকার গঠন করি তখন আমাদের ভাবনা ছিলো নিজেদের টাকায় চলবো। আর ৭৫’র পরে যারা ক্ষমতা দখল করে তাদের উদ্দেশ্য ছিলো বাংলাদেশে যত বেশি অভাব থাকে, দারিদ্র্যতার থাকে। কারণ তাহলেই বিদেশে হাত পাতা যাবে। তাদের কাছে ক্ষমতায় থাকাটাই বড় কথা, দেশের মানুষ নয়।’

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘২০২১ সালে আমরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করব। আমরা ধনী-দরিদ্রের ব্যবধান কমাবো। আমরা যখন ক্ষমতায় এসেছি, তখন বেশ কিছু জটিলতা দেখেছি। প্রশাসনের বিভিন্ন জটিলতা দূর করেছি।’

প্রধানমন্ত্রী বলেন, জনসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে দেশের সব কর্মক্ষেত্রে আমরা ডিজিটাল পদ্ধতি প্রণয়ন করেছি।

এসময় তিনি প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে সরকারি কর্মকর্তাদের মানুষের সেবায় কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, বর্তমান সরকার বেতন বাড়ানো, পদোন্নতিসহ সরকারি চাকরিজীবীদের সুযোগ সুবিধা বাড়িয়েছি। আমরা গত ৭ বছরে অসংখ্য নতুন পদ সৃষ্টি করেছি। প্রতিটি ক্যাডারে ব্যাপকভাবে পদোন্নতি দেওয়া হয়েছে। ২০০৯ থেকে এ পর্যন্ত আমরা ১১৩ জন সচিব,  ৬০৯ জন অতিরিক্ত সচিব, ১৪১১ জন যুগ্ম সচিব এবং ১৪৩৪ জনকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছি। দেশের ইতিহাসে এত বেশি পদোন্নতি ইতোপূর্বে দেওয়া হয়নি।

একটি দুর্নীতিমুক্ত রাষ্ট্র গড়তে সরকারি চাকরিজীবীদের সহযোগিতা আহ্বান করেন প্রধানমন্ত্রী।

মানুষের শিক্ষা গ্রহণ কখনও শেষ হয় না। পড়াশোনার কোনো বয়স নেই। তাই লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৬০তম বুনিয়াদি প্রশিক্ষণার্থীদের বেশি করে পড়াশোনা করার আহ্বান জানান তিনি।

মতামত...