,

সর্বশেষ
bnr ad 250x70 1

অভিভাকরাই শিশুদের জীবনকে গন্ডিবদ্ধ করেছেনঃসংস্কৃতিমন্ত্রী

943নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,১৩, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):সংস্কৃতিমন্ত্রী ও নাট্যজন আসাদুজ্জামান নূর বলেছেন, অভিভাকরা বর্তমানে শিশুদের জীবনকে একটি গন্ডির মধ্যে সীমাবদ্ধ করে ফেলেছেন। এমন অবস্থা থেকে বের হয়ে শিশুদের জন্য কিছু করতে হবে। তাদের পড়ালেখার পাশাপাশি অন্য শিল্প চর্চার সুযোগ করে দিতে হবে।

বুধবার চট্টগ্রাম মহানগরীর এমএ আজিজ স্টেডিয়ামের সিজেকেএস জিমনেসিয়ামে জেলা প্রশাসনের উদ্যোগে সপ্তাহব্যাপী ‘চট্টগ্রাম বইমেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শিশুদের একাডেমিক পড়াশুনার পাশাপাশি খ্যাতনামা প্রকাশকদের কবিতা, প্রবন্ধ সায়েন্স ফিকশন সহ বিভিন্ন গল্পের বইয়ের পাঠাভ্যাস গড়ে তুলতে হবে। এছাড়া তিনি শিশুদের শিল্প চর্চায় আগ্রহী করে তোলারও আহবান জানান।

এছাড়া তিনি পাড়া-মহল্লায় শিশুদের জন্য লাইব্রেরি স্থাপন করতে অভিবাভকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘সব কিছু করা সরকারের দ্বারা সম্ভব নয়, কিছু বিষয় নিজেদের উদ্যোগে করে নিতে হবে।

তিনি বলেন, জ্ঞান আয়ত্ত করতে হয়, অর্জন করতে হয়। ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে শুধু বক্তৃতা বিবৃতিতে সীমাবদ্ধ থাকলে হবে না। সন্তনদের হাতে বই তুলে দিতে হবে। বই বড় সমাধান, সহজ সমাধান। তাদের বই পড়ে শোনাতে হবে। পাঠ-অভ্যাস গড়ে তুলতে হবে। তাদের বই পড়াবো, পড়ার সুযোগ করে দেবো-এ মানসিকতা গড়ে তুলতে হবে।’

অভিভাবকরাই শিশুদের গন্ডিবদ্ধ করেছেনউদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, বর্তমানে আমরা শিশুদের ফার্মের মুরগির মতো পালন করছি, এ অবস্থায় শিশুদের প্রতিভা বিকশিত হবে না, এখান থেকে বের করে এনে শিশুদের বিভিন্ন শিল্প চর্চা ও গল্পের বই পড়ার সুযোগ করে দিতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- চট্টগ্রাম বিভাগীয় কমিশনার রুহুল আমিন, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব  মঞ্জুরুর রহমান, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক আখতারুজ্জামান। কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়খ প্রমুখ উপস্থিত ছিলেন।

বইমেলা চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ২ টা থেকে রাত ৯ টা এবং ছুটির দিন বেলা ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে। এতে ৪৫টি স্টল রয়েছে।

মতামত...