,

সর্বশেষ
bnr ad 250x70 1

অরক্ষিত রেলক্রসিং গুলোতে জরুরি ভিত্তিতে ১০৩৮ গেটম্যান নিয়োগ পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক, ১২ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম:: রেলওয়ে পূর্বাঞ্চলের বৈধ ক্রসিংগুলোতে জরুরি ভিত্তিতে ১০৩৮ জন গেটম্যান নিয়োগ দেয়া হচ্ছে।গেটম্যান পদে আবেদন ৩০ হাজার আবেদন প্ত্র  এখন বাছাই করা হচ্ছে। বাছাই শেষে মৌখিক পরীক্ষার মাধ্যমে এসব গেটম্যান অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হবে।
জানা গেছে, বছরের পর বছর রেলক্রসিংগুলোতে গেটকিপার না থাকার কারণে রেল দুর্ঘটনা বাড়ছে। দুর্ঘটনার কারণে রেলের ক্ষতিও হচ্ছে বেশি। শেষ পর্যন্ত রেল কর্তৃপক্ষ বিষয়টি অনুধাবন করতে পেরে অস্থায়ী ভিত্তিতে ১০৩৮ জনের বিশাল লোকবল নিয়োগ দিতে যাচ্ছে। এতে করে ক্রসিংগুলোতে দুর্ঘটনা অনেকটা কমে আসবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম প্রকৌশলী আবদুল হাই জানান, পূর্বাঞ্চলের বৈধ রেল ক্রসিংগুলোর জন্য জরুরি ভিত্তিতে গেটম্যান নিয়োগ দেয়া হচ্ছে। মোট ১০৩৮জন গেটম্যান নিয়োগ দেয়া হবে। যারা আবেদন করেছেন সেখান থেকে বাছাই করা হচ্ছে। বাছাই শেষ হলেই নিয়োগ দেয়া হবে। প্রথমে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হলেও পরবর্তীতে তাদের স্থায়ী করা হবে বলে জানান প্রকৌশলী আবদুল হাই।
নিয়োগ কমিটির কর্মকর্তারা জানান, চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি করপোরেশন এলাকায় নিয়োগ প্রাপ্ত একজন অস্থায়ী গেটম্যানের বেতন হবে ১৪ হাজার ৯৫০ টাকা। এদিকে ঢাকা মেট্রোপলিটন এলাকায় নিয়োগ প্রাপ্তদের বেতন হবে ১৫ হাজার ৫০০ টাকা এবং অন্যান্য এলাকায় ১৪ হাজার ৪৫০ টাকা।
নিয়োগ কমিটির আহবায়ক ও এডিশনাল চিফ ইঞ্জিনিয়ার মো. গোলাম মোস্তাফা জানান, পূর্বাঞ্চলের বৈধ রেলক্রসিংগুলোর জন্য জরুরি ভিত্তিতে ১০৩৮ জন গেটম্যান নিয়োগ দেয়ার কাজ চলছে। প্রজেক্টের মাধ্যমে প্রথমে আগামী এক বছরের জন্য এদের অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হবে। পরবর্তীতে এই মেয়াদ আরো বাড়ানো হবে। বাছাই প্রক্রিয়া এই মাসের মধ্যে শেষ হবে। এরপর মৌখিক পরীক্ষার জন্য চিঠি ইস্যু করা হবে।

 গেটম্যান পদে আগ্রহীরা গত ৮ ডিসেম্বর পর্যন্ত আবেদন করেছিল। একজন গেটম্যানের শিক্ষাগত যোগ্যতা হবে এসএসসি ও সমমান। দীর্ঘদিন ধরে রেলওয়ে পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ রুটগুলোতে শত শত লেভেল ক্রসিং অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। এসব লেভেল ক্রসিংগুলোতে কোনো গেটম্যান না থাকায় প্রায় সময় ট্রেন দুর্ঘটনা ঘটে। এতে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হয়েছে রেল কর্তৃপক্ষকে। দীর্ঘদিন পর সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে রেল কর্তৃপক্ষ গেটম্যান নিয়োগ দিতে যাচ্ছে।

মতামত...