,

সর্বশেষ
bnr ad 250x70 1

অস্থায়ী প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ছুটিতে যাওয়ায় সুপ্রিমকোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিয়াকে অস্থায়ী প্রধান বিচারপতি করে গেজেট প্রকাশ করেছে আইন মন্ত্রণালয়। সোমবার রাত বারোটা ২০ মিনিটে আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক গেজেট প্রকাশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। এরআগে রাত সাড়ে ১১টার দিকে ওই গেজেটটি প্রকাশ করা হয় বলে তিনি জানান।

রোববার বিকেল ৩টার দিকে এক মাসের ছুটি জানিয়ে রাষ্ট্রপতি বরাবর এক আবেদন পাঠান প্রধান বিচারপতি। অসুস্থতার কারণ দেখিয়ে রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদের কাছে এক মাসের ছুটি চেয়ে প্রধান বিচারপতি ওই আবেদন পাঠান।

তবে প্রধান বিচারপতি ছুটিতে যাওয়ায় সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি কর্তৃক প্রধান বিচারপতির দায়িত্ব পালনে একজন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দেয়ার বিধান রয়েছে। সেই বিধান অনুসারে আপিল বিভাগের বিচারকদের মধ্যে জেষ্ঠ্যতার ভিত্তিতে বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিয়াকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দিয়ে গেজেট প্রকাশ করা হলো।

অবকাশ শেষে সুপ্রিমকোর্ট খোলা উপলক্ষে সুপ্রিমকোর্ট প্রশাসনের পক্ষ থেকে আজ আদালত বসার পূর্বে প্রধান বিচারপতিসহ আপিল ও হাইকোর্টের বিচারপতি এবং সুপ্রিমকোর্টের আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের ব্যবস্থা করা হয়েছে। আর এ কারণে সুপ্রিমকোর্টের বাগানে একটি প্যান্ডেলও সাজানো হয়েছে।

সোমবার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে সুপ্রিমকোর্ট খোলা এবং এর বেঞ্চ পূনর্গঠনের বিষয়টি জানানো হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে এসব বেঞ্চ পূনর্গঠন করা হয়। এর ফলে হাইকোর্ট বিভাগের ৪৮টি বেঞ্চের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা পেয়েছে।

মতামত...