,

সর্বশেষ
bnr ad 250x70 1

আইএসের স্বঘোষিত খেলাফত ঘায়েল ?

is2নিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  আইএসের (ইসলামিক স্টেট) একের পর এক প্রাণঘাতী হামলায় ইউরোপীয় রাজধানীগুলো বিভীষিকা দেখছে। তবে পাল্টা আঘাতও হচ্ছে। এতে ইরাক ও সিরিয়ায় নিজেদের স্বঘোষিত খেলাফতে ধীরে ধীরে ঘায়েল হচ্ছে আইএস।

সর্বশেষ মার্কিন বিমান হামলায় তাদের দ্বিতীয় শীর্ষ নেতা হাজি ইমামের মৃত্যু জঙ্গি সংগঠনটির জন্য বড় একটি ধাক্কা বলে মনে করছেন বিশ্লেষকরা। সিরিয়ায় হাজি ইমামকে জঙ্গিবিরোধী হামলায় হত্যা করা হয়েছে বলে শুক্রবার (২৫ মার্চ) সংবাদ দেয় পেন্টাগন।

ইরাক ও সিরিয়ায় গত নয় মাসে যুদ্ধক্ষেত্রে কোনো সাফল্যের দেখা পায়নি আইএস। যুক্তরাষ্ট্রের বিমান হামলার তোড়ে ক্রমেই কোনায় ঢুকে পড়ছে আইএস। একের পর এক প্রাণ হারাচ্ছেন তাদের নেতারা।

মার্কিন কর্তৃপক্ষের দাবি, প্রতি তিনটি বিমান হামলায় মারা যাচ্ছে আইএস’র কোনো না কোনো একজন নেতা।

রাশিয়াও রয়েছে এই হামলায় সামিল। রুশ পক্ষ সহযোগিতা দিচ্ছে সিরিয়ার সেনাদের। রুশ বিমান হামলার ছত্রছায়ায় গত বৃহস্পতিবার ঐতিহাসিক পালমিরা থেকে আইএসকে হটিয়ে শহরটি দখলে নেয় সিরীয় সেনারা। প্রায় একই সময়ে উত্তর ইরাকে মার্কিন বিমান হামলার সহায়তা নিয়ে ইসলামিক স্টেটকে হটিয়ে বেশ কয়েকটি গ্রামের দখল নেয় ইরাকি বাহিনী। এগুলো সবই এই সেদিনও ভীতিকর এই সংগঠনটি ধীরে ধীরে দুর্বল হয়ে আসার লক্ষণ।

ইরাকি সামরিক বাহিনীর আইএস বিরোধী অভিযানের প্রধান লে.জেনারেল আব্দুল ঘানি আল আসাদি বলেন, আইএস এখন আর লড়াই করছে না। তারা শুধু গাড়ি বোমা পাঠাচ্ছে। তাদের যোদ্ধারা লড়াই না করেই যুদ্ধক্ষেত্রে ত্যাগ করছে। যখন আমরা তাদের ঘিরে ফেলছি তখন তারা হয় আত্মসমর্পণ করছে আর না হলে বেসামরিক জনগণের সঙ্গে মিশে যাচ্ছে। তাদের নৈতিক মনোবল ঝাকুনি খেয়েছে।

মতামত...