,

সর্বশেষ
bnr ad 250x70 1

আইপিএলে মুস্তাফিজ প্রথম, মুস্তাফিজ দ্বিতীয়

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অভিষেক ম্যাচেই মুস্তাফিজুর রহমান জানান দিয়েছিলেন, কিছু একটা করার জন্যই আসরটিতে খেলতে এসেছেন। সেই যে চমকের শুরু, তা চলছে অবিরাম ধারায়। শুক্রবার গুজরাট লায়ন্সের বিপক্ষেও বল হাতে স্বমহিমায় আবির্ভূত হন মুস্তাফিজ।

তার দল সানরাইজার্স হায়দরাবাদও জয় পেয়েছে ৫ উইকেটে। এই ম্যাচে ৪ ওভার বল করে মুস্তাফিজ খরচ করেছেন মাত্র ১৭ রান। তুলে নিয়েছেন মূল্যবান দুটি উইকেট। যার ইকোনোমি রেট ঈর্ষণীয়, ৪.২৫! মুস্তাফিজুর রহমান প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন দিনেশ কার্তিক ও রবিন্দ্র জাদেজাকে। হায়দরাবাদের পক্ষে সেরা বোলিং ফিগার তারই। দুর্ভাগ্যের বিষয়, কম রান খরচ করে দুই উইকেট নিয়েও ম্যাচসেরার পুরস্কারটা জিততে পারেননি মুস্তাফিজ? এ নিয়ে রয়েছে নানা প্রশ্ন।

চলতি আইপিএলে ৮ ম্যাচ খেলে ১০ উইকেট পকেটে পুরেছেন মুস্তাফিজ। রোববার পর্যন্ত উইকেট দখলের ক্ষেত্রে বাংলাদেশি এই বোলারের অবস্থান সপ্তম। শীর্ষে রয়েছেন আন্দ্রে রাসেল। কলকাতা নাইট রাইডার্সের তারকা পেয়েছেন ৯ ম্যাচে ১৩ উইকেট। মুস্তাফিজের সতীর্থ ভুবনেশ্বর কুমার ৮ ম্যাচে ১২ উইকেট নিয়ে রয়েছে তালিকার তৃতীয় স্থানে।

তবে একটা ক্ষেত্রে সবাইকে ছাড়িয়ে মুস্তাফিজ প্রথম। যে ক্ষেত্রটা টি২০তে প্রত্যেকটি দলই বোলারদের কাছে প্রত্যাশা করেন। সেটি হচ্ছে ইকোনোমি রেট। প্রতিপক্ষকে কম রান দিলে তারা চাপে পড়ে যায়। মুস্তাফিজ সেই কাজটাই করে যাচ্ছেন নিয়মিত। এই আইপিএলে কমপক্ষে ২০ ওভার করেছেন, এমন বোলারদের মধ্যে সবচেয়ে মিতব্যয়ী মুস্তাফিজ। ওভারপ্রতি রান দিয়েছেন ৬.২৩! টি২০ ক্রিকেটে যা সত্যিই অসাধারণ।

অপরদিকে কমপক্ষে ২০ ওভার করেছেন, এমন বোলারদের মধ্যে  বোলিং গড়ের বিচারে মুস্তাফিজের অবস্থান দ্বিতীয়। গড়টা ১৮.৭০।  শীর্ষে রয়েছেন আন্দ্রে রাসেল। কেকেআরের এই অলরাউন্ডারের গড় ১৭.৪৬।

 

মতামত...