,

সর্বশেষ
bnr ad 250x70 1

আওয়ামী লীগ গ্রাম কেন্দ্রিক উন্নয়নে বিশ্বাস করেঃ প্রধানমন্ত্রী

hasinaনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,  তথ্যপ্রযুক্তির নানা উপকারী দিক তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন মোবাইল হাতে হাতে। ১৬ কোটি মানুষের মধ্যে ১৩ কোটি সিম ব্যবহার করছে। মোবাইলে বাংলা কন্টেন্ট চালু করা হয়েছে। এতে যাদের অক্ষর জ্ঞান ছিলো না, তারাও যোগাযোগ করার জন্য অক্ষর জ্ঞান অর্জন করে নিচ্ছে।

তিনি বলেন, আমরা শহরেই নয়, আমরা রাজধানীকে কেন্দ্র করে উন্নয়ন করতে চাই না। তা গ্রাম পর্যায়ে নিয়ে গেছি, সমান উন্নয়ন করতে চাই। গ্রামাঞ্চলের মানুষের পুষ্টি ও স্বাস্থ্য নিশ্চিত করা হয়েছে।

বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ শিক্ষা তথ্য ব্যুরো ও পরিসংখ্যানের (বেনবেইস) উদ্যোগে নির্মিত ১২৫ উজেলায় আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমরা কেবল শহর কেন্দ্রীক নয়, তৃণমূল পর্যায়ে নিয়ে যাচ্ছি। আমরা উন্নয়ন পুরো বাংলাদেশে করতে চাই। ৫ হাজার ২৬৫ ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে, ডিজিটাল কেন্দ্র করে দেওয়া হয়েছে ৮ হাজার পোস্ট অফিসকেও। সৃষ্টি হয়েছে কর্মসংস্থান।

তথ্যপ্রযুক্তিতে সরকারের নেওয়া নানা উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে শেখ হাসিনা বলেন, নানা উদ্যোগের কারণে এখন একটি ছেলে, একটি মেয়ে একজন উদ্যোক্তা। কর্মসংস্থান সৃষ্টি করছে তারা। কেউ গৃহহারা থাকবে না। শিক্ষাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। শিক্ষা ছাড়া উন্নয়ন সম্ভব না। এজন্য তাদের বিনামূল্যে বইও দেওয়া হচ্ছে। এখনও প্রাথমিক স্তরে ঝরে পড়া শিক্ষার্থীর হার কমে গেছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহায়তা দিচ্ছি।

শেখ হাসিনা বলেন, তথ্যপ্রযুক্তি শুধু দৈনন্দিন কাজই নয়, দুর্নীতিমুক্ত করতেও ডিজিটালাইজড করা দরকার। তাই সরকার নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। আমরা যখন ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিই, তখন লোকে ঠাট্টা করতো। কিন্তু এখন প্রমাণ হয়েছে। গ্রামীণ পর্যায়ে স্থাপিত ডিজিটাল সেন্টারগুলোতে তারা উপকৃত হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইন।

 

বি এন আর/০০১৬০০৩০০২/০০০৩২৯/এস

মতামত...