,

সর্বশেষ
bnr ad 250x70 1

আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাকের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক, ২৩ ডিসেম্বর,বিডিনিউজ রিভিউজ.কম:: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাকের পঞ্চম মৃত্যুবার্ষিকী ২৩ ডিসেম্বর।

সংগ্রামমুখর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী আব্দুর রাজ্জাক তার সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন বাঙালির স্বাধিকার, স্বাধীনতা, শান্তি ও সামাজিক মুক্তির আন্দোলনে। ছাত্রজীবন থেকে আমৃত্যু তিনি ছিলেন বাঙালি জাতির প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে প্রথম সারির সংগঠক ও নেতা। ’৬২ সালের শিক্ষা আন্দোলন, ’৬৬ সালের ৬ দফা আন্দোলন, ’৬৯ এর গণঅভ্যুত্থান, স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন।

আব্দুর রাজ্জাক ১৯৬৬-১৯৬৭ ও ১৯৬৭-১৯৬৮ খ্রিস্টাব্দে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি ১৯৭০ খ্রিস্টাব্দে প্রথমবারের মতো জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬ এবং ২০০৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন। ১৯৯১ ও ১৯৯৬ সালে দুটি করে আসনে সাংসদ নির্বাচিত হন। ১৯৭৯ ও ১৯৮১ সালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আব্দুর রাজ্জাক পানিসম্পদমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে উঠা আন্দোলনের অন্যতম পুরোধা।

আব্দুর রাজ্জাকের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ আওয়ামী লীগ শুক্রবার সকাল ৯টায় বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধা নিবেদন করবে। এরপর ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিল হবে।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের সব পর্যায়ের নেতা-কর্মী, জনসাধারণকে এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন।

এ ছাড়াও আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন এবং আব্দুর রাজ্জাক স্মৃতি সংসদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আগামী ২৪-২৬ ডিসেম্বর জননেতা আব্দুর রাজ্জাকের বর্ণাঢ্য জীবনকর্মের ওপর তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও ২৬ ডিসেম্বর আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

আওয়ামী লীগের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কর্মসূচির কথা জানানো হয়েছে।

মতামত...