,

সর্বশেষ
bnr ad 250x70 1

আঙুলের ছাপের অপব্যবহার করলে ৩শ কোটি জরিমানা

baio metricনিজস্ব  প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, মোবাইলফোনের সিম নিবন্ধনে দেয়া আঙুলের ছাপের অপব্যবহার করলে সংশ্লিষ্ট মোবাইল কোম্পানিকে ৩০০ কোটি টাকা জরিমানা করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে গ্রাহকের কোনোরকম ঝুঁকি নেই বলেও জানিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিপরিষদের সাপ্তাহিক নিয়মিত বৈঠকে এক অনির্ধারিত আলোচনায় এসব বিষয় উঠে এসেছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম সাংবাদিকদের একথা জানান।

তিনি জানান, বায়োমেট্রিক পদ্ধতি নিয়ে গ্রাহকদের মধ্যে যে বিভ্রান্তি তৈরি হয়েছে, তা নিছক গুজব। যে চারটি আঙুলের ছাপ নেয়া হচ্ছে তা আগে থেকে জাতীয় পরিচয়পত্রে সংরক্ষিত আছে। পুনর্নিবন্ধনের সময় যে ছাপ নেয়া হয় তা ‘ম্যাচিং’র পর ‘ভেনিশ’ হয়ে যায়। এ ছাপ কোথাও সংরক্ষণ করা হচ্ছে না। এ ছাপ দিয়ে কারো কোনো স্থাবর-অস্থাবরে ক্ষতির আশঙ্কা নেই।

যদি কোনো কোম্পানি এটার অপব্যবহার করে, তাহলে ৩০০ কোটি টাকা জারিমানা করার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

সম্প্রতি আঙুলের ছাপের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের নির্দেশ দেয় সরকার। আগে কেনা সিমগুলো এই প্রক্রিয়ায় নিবন্ধন করতে হবে। নতুবা এপ্রিলের পর থেকে ফোন নম্বরটি সচল থাকবে না। এই নিয়মে আঙুলের ছাপ নিয়ে অপব্যবহার হতে পারে বলে আশঙ্কা দেখা দেয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে ব্যাপক প্রচারণা চলে। তবে সরকারের পক্ষ থেকে বারবার আশ্বস্ত করা হচ্ছে, এই আঙুলের ছাপ কোথাও সংরক্ষণ করা হচ্ছে না এবং এর কোনো অপব্যবহার হবে না।

বি এন আর/০০১৬/০০৪/০০৪/০০০৪৭৯১/ এন

মতামত...