,

সর্বশেষ
bnr ad 250x70 1

আজ মহান মে দিবস

lavourনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, হাতুড়ি শাবল গাঁইতি চালায়ে ভাঙিল যারা পাহাড়,পাহাড়-কাটা সে পথের দু’পাশে পড়িয়া যাদের হাড়, তোমারে সেবিতে হইল যাহারা মজুর, মুটে ও কুলি, তোমারে বহিতে যারা পবিত্র অঙ্গে লাগাল ধূলি; তারাই মানুষ, তারাই দেবতা, গাহি তাহাদেরি গান-’ আজ মহান মে দিবস। কুলি, মুটে মজুর শ্রমিকদের দিন। কৃষক শ্রমিক ও মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিন আজ। ১৮৮৬’র ১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর ‘হে’ মার্কেটে মজুরের তাজা খুনে রাঙা রাজপথ ধরে লাল ঝাণ্ডা উড়িয়ে মেহনতি মানুষ নিজের অধিকারের দাবিতে সোচ্চার হয়ে উঠেছিল। মে দিবসের সংগ্রাম শ্রমিক শ্রেণিকে উপহার দিয়েছে সংগ্রামী লাল পতাকা ও মুষ্টিবদ্ধ হাত। শ্রমিক শ্রেণির জন্য আজকের দিনটি তাই দৃপ্ত শপথে বলীয়ান হওয়ার দিন, শেকল ছেঁড়ার দিন,উত্সবের দিন, একই সাথে শোকেরও দিন। ১৮৮৬ সালের ১ মে থেকে ৪ মে পর্যন্ত শিকাগো শহরে দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে বুকের তাজা রক্ত ঢেলে শ্রমিক শ্রেণি রচনা করেছে মে দিবসের সংগ্রামী ইতিহাস। এ কদিনে পুলিশের গুলিতে নিহত হন অন্তত ১০ জন শ্রমিক। গ্রেফতার হন শ্রমিক নেতা স্পাইস ও ফিলডেন। পরবর্তীতে হে’ মার্কেটের ঘটনার দায় চাপানো হয় স্পাইসসহ অন্যান্য শ্রমিক নেতার উপর। এক সংক্ষিপ্ত ও প্রহসনমূলক বিচারে ফাঁসি হয়ে যায় শ্রমিক নেতা স্পাইস, পার্সনস, ফিলডেন, মাইকেল স্কোয়ার, জর্জ এঙ্গেলস ও অ্যাডলফ ফিসারের।

১৮৮৮ সালে আবারো ৮ ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকদের আন্দোলন শুরু হয়। সেই ১ মেতেই আন্দোলনের সূচনা হয়। বিশ্বের সকল দেশে শ্রমিক সংহতি দিবস হিসেবে মে দিবস পালনের সিদ্ধান্তটি নেয়া হয় ১৮৯০ সালে। সেই থেকে এ দিনটি শ্রমিক কৃষক মেহনতি মজদুরের দিন।

আজ  মে দিবসে বাংলাদেশসহ বিশ্বব্যাপী সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি  চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল শ্রমজীবী ও মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মেহনতি মানুষের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন এবং শিকাগো শহরে নিজেদের অধিকার প্রতিষ্ঠায় আত্মাহুতি দেয়া শ্রমিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রমিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করবে।

 

মতামত...