,

সর্বশেষ
bnr ad 250x70 1

আজ হতে ভর্তি যুদ্ধেঃ প্রতি আসনের বিপরীতে ৭ শিক্ষার্থী

203আজ শুরু থেকে হচ্ছে আজরাজধানীসহ সারা দেশের সরকারি স্কুলগুলোতে ভর্তি পরীক্ষা । চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।

রাজধানীর ৩৫টি সরকারি স্কুলের ১১,০০০ আসনের জন্য আবেদন করেছে ৭৫,৭০৯ শিক্ষার্থী। ফলে প্রতিটি আসনের জন্য ৭ জন শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নেবে।

সারা দেশের ১৭৫টি সরকারি স্কুলে মোট ৪৬,৮৫১টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে দুই লাখ ৪২ হাজার ২০৮টি। অর্থাৎ প্রতি আসনের জন্য লড়বে ৭  জন শিক্ষার্থী।

মাধ্যমিক ও উচ্চশিা অধিদপ্তরের (মাউশি) মাধ্যমিক শাখা থেকে এসব তথ্য জানা গেছে।

এবারই প্রথম ঢাকা মহানগরীতে ৪০ শতাংশ এলাকা কোটা চালু হচ্ছে। রাজধানীসহ সব মহানগর বিভাগীয় শহর ও জেলা শহরের সরকারি বিদ্যালয়গুলোতে ভর্তির সব (ভর্তির আবেদন, ফি গ্রহণ, ফলাফল প্রক্রিয়াকরণ এবং প্রকাশ) কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা বাধ্যতামূলক করা হয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী, প্রথম শ্রেণীতে ভর্তি হবে লটারিতে। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণীতে ভর্তি হবে পরীক্ষার মাধ্যমে। ষষ্ঠ এবং নবম শ্রেণীতে প্রাথমিক এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার সার্টিফিকেটের মাধ্যমে। সপ্তম এবং অষ্টম শ্রেণিতে ভর্তি হবে পরীক্ষার মাধ্যমে।

প্রথম শ্রেণীতে ভর্তির জন্য লটারি হবে ২৬ ডিসেম্বর।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু করার জন্য শিক্ষা মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা শিাবোর্ড এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে।

চট্টগ্রামে আগামী ২২ ডিসেম্বর শুরু হবে ভর্তি পরীক্ষা। আর দেশের ৬২টি জেলা শহরের স্কুলগুলোতে ৩৬,৬১৪টি শূন্য আসনের বিপরীতে আবেদন করেছে এক লাখ ৬৬ হাজার ৫০২ জন শিক্ষার্থী।

এসব স্কুলে সেখানকার ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষা শুরু হবে।

মাউশির উপপরিচালক (মাধ্যমিক) মোস্তফা কামাল জানান, এবার প্রথম এলাকা কোটা চালু হয়েছে।

মাউশি জানায়, ভর্তি কার্যক্রম শেষ করার জন্য ঢাকার ৩৫টি সরকারি মাধ্যমিক স্কুলকে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। এর মধ্যে ‘এ’ গ্রুপের স্কুলের ভর্তি পরীক্ষা হবে ১৭ ডিসেম্বর। এ দিন ১০টা থেকে ১২টা এবং বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে।

১৮ ডিসেম্বর হবে সকাল ১০টা থেকে ১২টা এবং বেলা আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত হবে ‘বি’ গ্রুপের স্কুলগুলোর ভর্তি পরীক্ষা। ১৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১২টা এবং বেলা ২টা থেকে ৪টা পর্যন্ত ‘সি’ গ্রুপে থাকা স্কুলগুলোর ভর্তি পরীক্ষা হবে।

ঢাকা মহানগরীর ১৪টি সরকারি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি হবে আগামী ২৬ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১২টা এবং বেলা ২টা থেকে ৪টা পর্যন্ত।

মতামত...