,

সর্বশেষ
bnr ad 250x70 1

আটলান্টিক পাড়ি দিল সৌর বিমান

soler jetনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ সৌরশক্তি চালিত বিমান সোলার ইমপালস-২ সর্বপ্রথম আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়েছে। সোমবার নিউইয়র্ক থেকে ঐতিহাসিক ৭০ ঘণ্টার আটলান্টিক যাত্রা শেষ করে অবশেষে নিরাপদে অবতরণ করেছে স্পেনে।

সোলার ইম্পালসের বিশ্ব ভ্রমণের একটা গুরুত্বপূর্ণ অধ্যায় ছিল এই চার দিনের আটলান্টিক যাত্রা। কোন প্রকার জালানি ছাড়া সৌরশক্তি চালিত বিমান সোলার ইমপালসের যাত্রা শুরু হয়েছিল ২০১৫ সালের মার্চ মাসে আবু ধাবি থেকে।

এরপর সোলার ইমপালস-২ তার যাত্রার ৮টি ধাপ সফলতার সাথে অতিক্রম করেছে। এর মধ্যে রয়েছে ২১ ঘণ্টার রেকর্ড ব্রেকিং জাপান টু হাওয়াই ফ্লাইট।

 সোলার ইমপালস-২ উড়োজাহাজের ওজন একটা গাড়ির ওজনের সমান। কিন্তু এর ডানার প্রসার ৭২ মিটার লম্বা যেটা কিনা বোয়িং-৭৪৭ এর চাইতেও বেশি। ডানায় ১৭ হাজার ফটোভোল্টায়িক সেল রয়েছে যেখান থেকে ইঞ্জিনের শক্তি সরবরাহ হয়।

দিনে সৌরশক্তিতে বিমানের ব্যাটারি চার্জ হয় যাতে করে রাতেও চলতে পারে এই বিমান। বিমানটি মাত্র একজন একজন যাত্রী বহন করতে পারে। এর গড় গতি ঘণ্টায় ৩০ মাইল যেটা কিনা সাধারণ বিমানের গতির চেয়ে ১৮ গুণ ধীর।

বিমানের পাইলট দু’জন। বারট্রানড পিকার্ড এবং আন্দ্রে বোর্শবার্গ। সৌরশক্তিতে ভবিষ্যতের বিমান পরিচালনা করায় দৃষ্টান্ত স্থাপন করাই এই অভিযানের উদ্দেশ্য। অভিযানের ব্যবস্থাপকরা বিমানটিকে এবার প্রথম যাত্রা শুরুর স্থান দুবাইয়ে আবু ধাবিতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন।

 

মতামত...