,

সর্বশেষ
bnr ad 250x70 1

আধুনিক বাংলাদেশ গড়তে হলে বিশ্বমানের দক্ষতা অর্জন করতে হবেঃশিক্ষামন্ত্রী

a1aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রত্যাশিত আধুনিক এবং ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে আজকের শিক্ষার্থী এবং ভবিষ্যত প্রজন্মকে বিশ্বমানের দক্ষতা অর্জন করতে হবে। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, ছাত্রছাত্রীরা নৈতিক শিক্ষায় শিক্ষিত না হলে ভালো মানের মানুষ হতে পারবে না। তাই তাদের নৈতিক শিক্ষায় নিজেদের জীবন গড়ে তুলতে হবে।

মন্ত্রী শনিবার দুপুরে চট্টগ্রামের হাটহাজারীতে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) রিসার্চ এ- ফার্ম বেইজড ক্যাম্পাস-এর ভিত্তি প্রস্তর স্থাপন শেষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে এ কথা বলেন।
মন্ত্রী চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ভূয়োসী প্রশংসা করে বলেন, এ বিশ্ববিদ্যালয়
গবেষণা এবং জ্ঞান বিতরণে শিক্ষা ক্ষেত্রে অসামান্য অবদান রাখছে।

তিনি শিক্ষকদের উদ্দ্যেশে বলেন, সরকার আপনাদের সব দাবী দাওয়া মেনে নিয়েছে। এবার আপনাদের দেবার পালা। আপনারা ছাত্রছাত্রীদের প্রকৃত জ্ঞান বিতরণ করে দেশের যোগ্য মেধা সম্পন্ন জাতি উপহার দেবেন।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিভাসু’র ফিশারিজ অনুষেদের ডীন প্রফেসর নূরুল আবছার খান।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবময় দেওয়ান।

উল্লেখ্য হাটহাজারীর সদরে মোট ১০ একর জমির উপর রিসার্চ এ- ফার্ম বেইজড ক্যাম্পাসটি তৈরী হচ্ছে। এখানে মাঠ পর্যায়ের গবেষণা ও ব্যবহারিক ক্লাসের জন্য গবেষণাগার নির্মাণ, ডেইরি ফার্ম, পোল্ট্রি ফার্ম, গোট ফার্ম, পুকুর-হ্যাচারি ও ফুড প্রসেসিং প্লান্ট ইত্যাদি স্থাপন করা হবে। এ ক্যাম্পাস নির্মাণের জন্য সরকার ৬৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে।

সিভাসুর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ তার বক্তব্যে বলেন, মাঠ পর্যায়ের গবেষণার মাধ্যমে শিক্ষাকার্যক্রম আরও ফলপ্রসূ করার লক্ষ্যে শহরের বাইরে নিরিবিলি পরিবেশে সিভাসুর নতুন ক্যাম্পাসটি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রস্তাবিত এ ক্যাম্পাসে গবেষণা ছাড়াও মাস্টার্স-পিএইচডি লেবেলের শিক্ষার্থীদের জন্যে গবেষণাগার তৈরি করা হবে। এ ছাড়া ডেইরি ফার্ম, পোল্ট্রি ফার্ম, গোট ফার্ম, পুকুর ও হ্যাচারি, ফুড প্রসেসিং প্ল্যান্ট ইত্যাদি স্থাপন করা হবে। থাকবে উচ্চতর শ্রেণির শিক্ষার্থীদের জন্যে ডরমেটরি।

এর আগে ২০১৫ সালের ২২ নভেম্বর কক্সবাজারে সিভাসুর আউটরিচ ক্যাম্পাস ‘ইনস্টিটিউট অব কোস্টাল বায়োডাইভারসিটি, মেরিন ফিশারিজ অ্যান্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন’র ভিত্তি স্থাপন করেছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ১৩তম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণ দেবেন বলে জানান, বিশ্ববিদ্যালয়টির উপ-পরিচালক (জনসংযোগ ও প্রটোকল) খলিলুর রহমান।

বি এন আর/০০১৬/০০৪/০০২/০০০৪৭৩৭/ এন ইউ

মতামত...