,

সর্বশেষ
bnr ad 250x70 1

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোঃ আলী সাময়িক বরখাস্ত

111aনিজস্ব প্রতিবেদক, ঢাকা, বিডি নিউজ রিভিউজ ডটকম:: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার  রাতে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রসিকিউটর মোহাম্মদ আলীর বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেই অভিযোগেরভিত্তিতে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আমরা এ বিষয়ে তদন্ত করে পরবর্তী পদক্ষেপ নেব।

 

গত রোববার প্রসিকিউটর মোহাম্মদ আলীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছিলেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আলী টিপু। পেশাগত অসদাচরণ ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ করা হয় মোহাম্মদ আলীর বিরুদ্ধে।

উল্লেখ্য, এর আগে গত ৯ ফেব্রুয়ারি ‘জনস্বার্থে’ সব মামলা থেকে মোহাম্মদ আলীকে অব্যাহতি দেন ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু।

পরে গত ১৪ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনমন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়। সেই চিঠির প্রেক্ষিতে আইনমন্ত্রণালয় তাকে অব্যাহতি দেন।

মূলত মোহাম্মদ আলীর বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ট্রাইব্যুনালে আটক ময়মনসিংহের জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য এমএ হান্নান ও তার ছেলের মামলায় ‘আপোষ মীমাংসা’র অভিযোগে আছে।

চিফ প্রসিকিউটরের পক্ষ থেকে পাঠানো অব্যাহতি পত্রে বলা আছে, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলির কার্যালয়ের প্রসিকিউটর মোহাম্মদ আলীকে আলবদর শামসুল হক গং (রেজি নং-৩৭, তাং- ১২/১০/২০১৪), শামসুল হোসেন তরফদার এবং অন্যান্য মামলার তদন্ত সংশ্লিষ্টতা থেকে প্রত্যাহার করা হলো। পুনরাদেশ না দেয়া পর্যন্ত তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পরিচালনাধীন কোনো মামলা পরিচালনার কাজে অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে নির্দেশ দেয়া হলো। এ আদেশটি জনস্বার্থে দেয়া হলো।

 

বিএন আর/০০১৬০০২০১৮/০০০৮৭/বি

মতামত...