,

সর্বশেষ
bnr ad 250x70 1

আন্তর্জাতিক আদালতে সরকারের বিরুদ্ধে বিএনপি-জামায়াতের অভিযোগ খারিজ

mahmod aliনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, নেদারল্যান্ডসে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত বলেছে, বাংলাদেশে সরকারের বিরুদ্ধে করা ‘গণহত্যা ও মানবতাবিরোধী’ অপরাধের অভিযোগের কোনো আইনগত ভিত্তি নেই। সম্প্রতি এক চিঠির মাধ্যমে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আইসিসির কৌঁসুলি পাতাও বেনসুদা এ মত দেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

বুধবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আইসিসির চিঠির তথ্য জানানো হয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৩ সাল থেকে জামায়াত-বিএনপি চক্র আন্তর্জাতিক আদালতে এ অভিযোগ করে আসছিল। আদালতের সাম্প্রতিক এ মতামত আবার প্রমাণ করল যে বিএনপি-জামায়াত ও তাদের সহযোগী গোষ্ঠী স্বাধীন বাংলাদেশ ও বাঙালি জাতির বিরুদ্ধে জঘন্য মিথ্যাচারে লিপ্ত রয়েছে।

বিশেষ করে স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামী ১৯৭১ সালে তাদের গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, মানবতাবিরোধী অপরাধসহ সব ঘৃণ্য কৃতকর্ম ধামাচাপা দেওয়ার জন্যই এ ধরনের অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রীর সদ্যসমাপ্ত বুলগেরিয়া সফর ও আসন্ন জাপান সফরের বিষয়ে আয়োজিত  ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন এ সময় সাংবাদিকরা জানতে চান, সম্প্রতি যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে তুরস্ক একটি অবস্থান নিয়েছে। এ বিষয়ে বাংলাদেশের অবস্থান কিছুটা নমনীয় কি না। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, না। বাংলাদেশ মোটেও নমনীয় নয়। তুরস্ক বাংলাদেশ থেকে তাদের কূটনীতিক প্রত্যাহার করেনি। কনসালটেন্সির জন্য ডেকেছিল। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া।

ভারতের বিভিন্ন রাজ্যের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের ফলাফলের প্রেক্ষিতে বাংলাদেশের জন্য কোনও উদ্বেগ আছে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, না। আমরা কোনও উদ্বেগের কারণ দেখছি না। এটা ভারতের অভ্যন্তরীন প্রক্রিয়া। আমরা নির্বাচিতদেরকে অভিনন্দন জানিয়েছি। আসামে ‘অনুপ্রবেশ’ ইস্যুতে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সম্প্রতি এক গণমাধ্যমকে বলেছেন, দিল্লি চাইলে এ বিষয়ে বাংলাদেশ কথা বলতে আগ্রহী।

মন্ত্রীর কাছে প্রশ্ন ছিল, তাহলে কী বাংলাদেশ এ বিষয়ে কোনও অবস্থান নিয়েছে। মন্ত্রী বলেন, না। বিষয়টি এখনও প্রিম্যাচিউর’ অবস্থায় রয়েছে।

 

মতামত...