,

সর্বশেষ
bnr ad 250x70 1

আন্তর্জাতিক চাপে মিয়ানমার: সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম::আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমারের পক্ষে রোহিঙ্গা ইস্যুতে দীর্ঘ সময় কঠিন অবস্থানে থাকা অসম্ভব হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়ন (ইইউ) রোহিঙ্গাদের পক্ষে যে অবস্থান নিয়েছেন সেটা যদি কার্যকর ব্যবস্থা হিসাবে পরিগণিত হয় সেই চাপের কারণে রোহিঙ্গা ইস্যুতে নমনীয় হওয়া ছাড়া মিয়ানমারের পক্ষে আর কোনো উপায় থাকবে না।
গতকাল শুক্রবার সকাল ১১ টায় কক্সবাজার শহরের কলাতলীর একটি হোটেলে প্রেস বিফ্রিংয়ে তিনি একথা বলেন। সেতুমন্ত্রী বলেন, গত (বৃহস্পতিবার) অং সান সুচি রোহিঙ্গা ইস্যুতে বক্তব্য দিয়েছেন। এই বক্তব্যে তাদের নমনীয় হওয়ার রূপ দেখা গেছে। এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে মুখে নাকি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার যাচ্ছেন বলে তাদের সুর নরম হয়েছে সেটা আদৌ বুঝার অবকাশ নেই। এটি তাদের প্রকৃত রূপ বা সত্যিকারের দৃষ্টিভঙ্গি কিনা সেটা নিয়ে এখনই কিছু বলার সুযোগ নেই।
ওবায়দুল কাদের বলেন, ‘রোহিঙ্গা ¯্রােত এখনও অব্যাহত রয়েছে। স্থানীয়দের ওপর প্রচন্ড চাপ পড়ছে। রোহিঙ্গাদের বিরুদ্ধে তাদের ক্ষোভ বাড়ছে। কাজেই এটা নিয়ে আমরাও খুবই চিন্তিত। তবে কোনো মতলবী মহল যেন রোহিঙ্গাদের এপারে আনতে প্ররোচনা বা তৎপরতা না চালাতে পারে সেদিকে সব বাহিনী ও প্রশাসনের কড়া নজরদারি রয়েছে।’ মিয়ানমার সেনাপ্রধানের বক্তব্যের বিষয়ে তিনি বলেন, এটি তাদের পুরনো বক্তব্য, এখন নতুন করে দিচ্ছেন। আসলে এটিই তাদের প্রকৃত চরিত্র। সেটা সেনাপ্রধান দেখিয়ে যাচ্ছেন আর অংসান সুচি সুর নরম করার কৌশল করছেন। তাদের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ আরো কার্যকর করা উচিত।
রোহিঙ্গা ইস্যু সমাধানে দুই দেশের যে প্রক্রিয়া শুরু হয়েছে সেখানে জাতিসংঘের অন্তর্ভুক্তি থাকলে সেটা কার্যকর ও বিশ্বাসযোগ্য হবে বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
প্রেস বিফ্রিংয়ের আগে আওয়ামী লীগের ত্রাণ উপকমিটি, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান, চট্টগ্রাম খুলশী ক্লাব, চন্দনাইশ সমিতি চট্টগ্রামসহ রোহিঙ্গাদের জন্য বিভিন্ন ব্যক্তির দেয়া ত্রাণ কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের কাছে হস্তান্তর করেন তিনি।
এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, কক্সবাজার সদর–রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও মহেশখালী–কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুস সালাম, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুুজিবুর রহমান।বি এন আর, ১৪ অক্টোবর ২০১৭।

মতামত...