,

সর্বশেষ
bnr ad 250x70 1

আপনি বললেই গুলিস্তান পরিষ্কার হবেঃ শাহজাহান খানকে সাইদ

920নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১২, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম): রাজধানীর ব্যস্ততম এলাকা গুলিস্তানে যানজট কমানোর লক্ষ্যে এর আশপাশে এলোপাতারি গাড়ি পার্কিং, ফুটপাত দখল ও হকার নির্মুল করা হবে। এজন্য আগামীকাল দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে নগর ভবনে একটি জরুরি বৈঠকও হবে।

বুধবার সচিবালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের জরুরি সভার আলোচনায় এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে প্রসঙ্গটি আসলে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খানের উদ্দেশে বলেন, ‘আপনি গাবতলী পরিষ্কার করেছেন, এবার গুলিস্তান পরিষ্কার করে দিন। আপনি বললেই গুলিস্তান পরিষ্কার হয়ে যাবে।’

এ সময় মন্ত্রী ‘হ্যাঁ’ সূচক জবাব দেন। এরই পরিপ্রেক্ষিতে একটি বৈঠকের কথা বললে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তাগাদা দিয়ে বলেন, কালই বৈঠক, নেক্সট বলে কিছু নাই।

বৈঠকে কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় মহাসড়কে গাড়ির গতি প্রতি ঘণ্টায় ৪০-৫০ কিমি. রাখার নির্দিষ্ট করে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। অতি কুয়াশচ্ছন্ন আবহাওয়ায় মহাসড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করার কথাও ভাবা হচ্ছে।

সড়ক ও সেতু মন্ত্রী জানান, আগামী ছয় মাসের মধ্যে যানজট সহনীয় পর্যায়ে চলে আসবে। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে ১৪৪ ব্লাক স্পট (দুর্ঘটনাপ্রবণ এলাকা) চিহ্নিত করে সেগুলো সম্প্রসারণ ও মেরামতের কাজ চলছে। ইতোমধ্যে ৬৮টির কাজ শেষ হয়েছে এবং ৬৫টির কাজ শেষ পর্যায়ে, বাকীগুলোও শিগগিরই শেষ করা হবে।

বাংলাদেশে আগের চেয়ে দুর্ঘটনা কমেছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘দক্ষিণ এশিয়ার কম সড়ক দুর্ঘটনার দেশের মধ্যে মালদ্বীপের পরই বাংলাদেশের স্থান।’ আসন্ন শীতকালীন সংসদ অধিবেশনে সড়ক পরিবহন আইন উত্থাপনের লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান তিনি।

সচিবালয়ে আজকের বৈঠকে আরো উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, এলজিআরডি-এর সচিব আব্দুল মালেক, নিরাপদ সড়ক চাই-এর প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

 

মতামত...