,

সর্বশেষ
bnr ad 250x70 1

আবারো গ্যাসের দাম ১৪০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

gass burনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,দাম বৃদ্ধির সাত মাস পর আবারো গ্যাসের মূল্য বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার। গ্রাহকভেদে গ্যাসের দাম ৬৬ থেকে ১৪০ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করেছে বিতরণ কোম্পানিগুলো। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রস্তাব জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসিতে পাঠানো হয়েছে ।

সর্বশেষ গত বছরের ২৭ আগস্ট বিদ্যুৎকেন্দ্র ও সার কারখানা ব্যতিত সব ধরনের গ্রাহকের গ্যাসের মূল্য গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ বৃদ্ধি করা হয়, যা সে বছরের ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়।

পেট্রোবাংলার সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনায় বিতরণ কোম্পানিগুলো গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাব পাঠিয়েছে। প্রস্তাবে দাম বৃদ্ধির বিয়ষটি আগামী ১ জুলাই থেকে কার্যকরের জন্য আবেদন করেছে ৬ গ্যাস বিতরণ কোম্পানি।

নতুন প্রস্তাবে গৃহস্থালিতে ব্যবহৃত গ্যাসের ক্ষেত্রে দুই চুলার (ডাবল বার্নার) এক মাসের বিল ৭৭ শতাংশ বৃদ্ধি করে ৬৫০ টাকা থেকে এক হাজার ২০০ টাকা করার আবেদন করা হয়েছে। আর এক চুলার (সিংগেল বার্নার) মাসিক চার্জ ৮৩ শতাংশ বাড়িয়ে ৬০০ টাকা থেকে এক হাজার ১০০ টাকা করতে বলা হয়েছে।

তবে যেসব আবাসিক গ্রাহক মিটার ব্যবহার করেন তাদের ক্ষেত্রে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৭ টাকা থেকে ১৪০ শতাংশ বাড়িয়ে ১৬ টাকা ৮০ পয়সা করার প্রস্তাব দেয়া হয়েছে। আর শিল্প কারখানার ক্যাপটিভ বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত প্রতি ঘনমিটার গ্যাসের দাম ১৩০ শতাংশ বাড়িয়ে ৮ টাকা ৩৬ পয়সা থেকে ১৯ টাকা ২৬ পয়সা করার কথা বলা হয়েছে।

প্রস্তাবে অন্যান্য খাতে ব্যবহৃত গ্যাসের দামও বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ঘনমিটার প্রতি গ্যাসের মূল্য বিদ্যুৎকেন্দ্রের ২ টাকা ৮২ পয়সা থেকে ৬৩ শতাংশ বাড়িয়ে ৪ টাকা ৬০ পয়সা,  কারখানার বয়লারের জন্য ৬ টাকা ৭৪ পয়সা থেকে ৮২ শতাংশ বাড়িয়ে ১০ টাকা ৪৫ পয়সা, বাণিজ্যিক গ্রাহকদের ৭২ শতাংশ বাড়িয়ে ১১ টাকা ৩৬ পয়সা থেকে সাড়ে ১৯ টাকা এবং সার কারখানার জন্য ৭১ শতাংশ বৃদ্ধি করে ২ টাকা ৮২ পয়সা থেকে ৪ টাকা ৪১ পয়সা করার প্রস্তাব দেয়া হয়েছে।

যানবাহনে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটারের ৩৫ টাকা থেকে ৬৬ শতাংশ বৃদ্ধি করে ৫৮ টাকা নির্ধারণের আবেদন করা হয়েছে।

বি এন আর/০০১৬/০০৪/০০৫/০০০৪৮১৫/ এন

মতামত...