,

সর্বশেষ
bnr ad 250x70 1

আরএডিপি’তে অতিরিক্ত বরাদ্দ চেয়ে ২ মন্ত্রীর চিঠি

Anisul_bahadurনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) অতিরিক্ত বরাদ্দ চেয়ে পরিকল্পনা মন্ত্রণালয় বরাবর চিঠি দিয়েছেন পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

মঙ্গলবার (২৯ মার্চ) পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৫-১৬ অর্থবছরের আরএডিপি’তে পানিসম্পদ মন্ত্রণালয় ৯০৪ কোটি ৪২ লাখ এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ১২৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ চেয়েছে।

পানিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, নদী মাতৃক বাংলাদেশের বিভিন্ন জেলায় নদী ভাঙন রোধ, কৃষি জমি রক্ষা, গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থাপনা রক্ষা, সেচ সুবিধা প্রদান, জলাবদ্ধতা রোধ ও ড্রেনেজ ব্যবস্থাপনা শক্তিশালী করতে অতিরিক্ত বরাদ্দ  প্রয়োজন।

২০১৫-১৬ অর্থবছরের মূল এডিপি’তে ৪৮টি প্রকল্পের অনুকূলে ৩ হাজার ৬২ কোটি টাকা বরাদ্দ ছিল। চলতি অর্থবছরে ইতোমধেই আরও ২২টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন করতে আরও ৯০৪ কোটি ৪২ লাখ টাকা প্রয়োজন।

 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বলে, রাঙামাটি, বান্দরবন এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা বৃটিশ এবং পাকিস্তান শাসন আমল থেকেই উন্নয়নে বঞ্চিত ছিল। সরকার পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের লক্ষ্যে অধিক সংখ্যক প্রকল্প বাস্তবায়নের জন্য অগ্রাধিকার ভিত্তিক অতিরিক্ত বরাদ্দ করবেন।

পার্বত্য চট্টগ্রাম এলাকার অনগ্রসর জনগণের উন্নয়নের লক্ষ্যে নানা কাযর্ক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের নিমিত্তে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের তিনটি উন্নয়ন সহায়তা খাতে মূল এডিপি’তে ২৫০ কোটি টাকা বরাদ্দ ছিল। কিন্তু পার্বত্য এলাকার উন্নয়ন কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে আরএডিপি’তে আরও ১২৫ কোটি টাকা প্রয়োজন।

বি এন আর/০০১৬/০০৩/০০২৯/০০৩৬৫০/এন

মতামত...