,

সর্বশেষ
bnr ad 250x70 1

আরব লীগের হুশিয়ারি ইরানকে

899নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):ইরানে সৌদি কূটনৈতিক মিশনে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীরা।

 

ইরানকে সতর্ক করে দিয়ে তারা বলেছেন আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে যেন ইরান হস্তক্ষেপ না করে।

 

সৌদি শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর থেকে ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্কে উত্তেজনা চরমে উঠেছে।

 

মিশরের কায়রোতে আরব লীগের এক জরুরী বৈঠকে নেতারা ইরানকে সতর্ক করে দিয়ে বলেছেন-আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে ইরান যদি ‘হস্তক্ষেপ’ করতেই থাকে তাহলে দেশটি তাদের তীব্র বিরোধিতার সম্মুখীন হবে।

 

সৌদি আরবে প্রখ্যাত শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের পর ইরানের শিয়া মতাবলম্বীরা তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালায়।

 

এ ঘটনায় ইরানের সঙ্গে সবধরনের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। এরপর কয়কটি আরব দেশও ইরান থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেন।

 

কায়রোতে আরব লীগের জরুরী বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান বলেন, ‘ইরান সাম্প্রদায়িক আচরণ করেছে। আর তারা আরব দেশগুলোর বিষয়ে বারবার হস্তক্ষেপ করছে। তারা যদি ভালো না হয়ে বিশৃঙ্খল প্রতিবেশী হতে চায় সে অনুযায়ী আমরা দেশটির সঙ্গে আচরণ করব।’

 

বৈঠকে ইরানের প্রতি সতর্কবার্তায় সব দেশই সায় দিয়েছে তবে লেবানন তাতে তেমন সায় দেয়নি।

 

উল্লেখ্য লেবাননে ইরান সমর্থিত হিজবুল্লাহর প্রভাব অনেক বেশী।

 

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের বিষয় নিয়ে আঞ্চলিক এবং আন্তর্জাতিক জোটের সঙ্গে আলোচনা করা হবে বলে জানানো হয়েছে আরব লীগের পক্ষ থেকে।

 

তবে পদক্ষেপের বিষয়ে বিস্তারিত কিছু জানান হয়নি।

 

সূত্র: বিবিসি

মতামত...