,

সর্বশেষ
bnr ad 250x70 1

আর্ন্তজাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে রাঙামাটিতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা

মোঃ সাইফুল উদ্দীন, রাঙামাটি, বিডিনিউজ রিভিউজঃ “তথ্যই শক্তি” এই শ্লোগানকে সামনে রেখে রাঙামাটি পার্বত্য জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এর আয়োজনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সার্বিক সহযোগিতায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৬ উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে পৌরসভা চত্তর থেকে এই বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয় পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সনাকের সহ-সভাপতি ও মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্চিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোয়াজ্জেম হোসেন। বিশেষ অতিথি ছিলেন দুদক রাঙামাটির উপ-পরিচালক মোঃ শরিফুল রহমান ভুইঁয়া, সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) চিত্ত রঞ্জন পাল, জেলা তথ্য অফিসার কৃপাময় চাকমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি অমলেন্দু হাওলাদার।
আলোচনা সভায় বক্তারা বলেন, তথ্য জানা সকলের অধিকার রয়েছে। আর অন্যদিকে তথ্য দেওয়ার জন্যও সকল দপ্তরের জবাবদিহি রয়েছে। তবে কোন প্রকার তথ্য যদি রাষ্ট্রের ক্ষতি করে এবং রাষ্ট্রের স্বাধীনতার ক্ষুন্ন করে তবে এমন তথ্য দেওয়া যাবে না।
বক্তারা আরো বলেন, বাংলাদেশ পর পর বেশ কয়েকবার দুর্নীতিতে চ্যাম্পিয়ান হয়েছিলো এটা আমাদের জন্য লজ্জা জনক। তাই সকল দপ্তরের তথ্য নিশ্চিত করতে পারলে এই দুর্নীতি হ্রাস করা সম্ভব। দুর্নীতি হ্রস করতে পারলে আমাদের যে লক্ষ্য ২০৪১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে আমাদের এই প্রিয় জন্মভূমিকে প্রতিষ্ঠিত করা তা করা সম্ভব হবে। আমাদের দেশের উন্নয়ন করা সম্ভব যদি আমরা সকল ক্ষেত্রে তথ্য নিশ্চিত করতে পারি।

আলোচনা সভা শেষে স্থানীয় শিল্পিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

মতামত...