,

সর্বশেষ
bnr ad 250x70 1

আল কায়েদার বুর্কিনা ফাসোর হামলায় দায়স্বীকার

967নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১৬, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম)::আফ্রিকান দেশ বুর্কিনা ফাসোর রাজধানী উয়াগাদুগুর একটি হোটেলে অভিযান চালিয়ে মুখোশধারী বন্দুকধারীদের জিম্মি করা ৬৩ জনকে উদ্ধার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদের মধ্যে ৩৩ জন আহত।

 

তবে সন্ত্রাসী হামলাকারী বন্দুকধারীদের অবস্থান সম্পর্কে কিছু জানানো হয়নি। ইতোমধ্যে আল কায়েদা মাগরেবি শাখা হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে একটি পর্যবেক্ষক সংস্থা।

 

শনিবার দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

 

 

এর আগে দেশটির স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় স্প্লেনডিড নামের হোটেলটির বাইরে প্রথমে দুটি গাড়ি বোমা হামলা চালায় মুখোশধারী বন্দুকধারীরা। এসময় অন্তত ২০ জন নিহত এবং ১৫ জন আহত হন।

 

এরপর তিন থেকে চার মুখোশ পরা হামলাকারী গুলি ছুড়তে ছুড়তে হোটেলের ভেতরে প্রবেশ করে এবং হোটেলে থাকা দেশটির সরকারি পর্যায়ের একজন উচ্চ পদস্থ কর্মকর্তাসহ অন্যন্যদের জিম্মি করে।

 

প্রত্যক্ষদর্শীরা বলছে, হোটেলের একটি অংশে অগ্নিসংযোগ করা হয়েছে।

 

পরে জিম্মি ব্যক্তিদের মুক্ত করতে আইনশৃঙ্খলা বাহিনী হোটেলের ভেতরে অভিযান শুরু করে।

 

এদিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে আরো বলা হয়েছে, উয়াগাদুগু বিমানবন্দরের কাছে অবস্থিত স্পেনডিড নামে ওই হোটেলটিতে জাতিসংঘের কর্মকর্তারা ও পশ্চিমা দেশগুলোর পর্যটকরা বুকিং নিয়ে থাকে।

 

আন্তর্জাতিক জিহাদি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইনটেলিজেন্স জানিয়েছে, এ ঘটনায় আল কায়েদার ইসলামি মাগরেব শাখা দায় স্বীকার করেছে।

 

মতামত...