,

সর্বশেষ
bnr ad 250x70 1

আসামিকে আদালতে হাজিরার আগে সংবাদমাধ্যমের সামনে নাঃহাইকোর্ট

haycourt

ঢাকা, ১০ ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম):: আসামিকে গ্রেপ্তারের পর আদালতে হাজির করার আগে সংবাদমাধ্যমের সামনে আনা বন্ধে করতে পুলিশ প্রধানকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

 

ছয় বছর আগে গাজীপুর পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলনের সময় গ্রেপ্তার জেএমবি সদস্যের বোমা বিস্ফোরণ ঘটানোর এক মামলার রায়ে বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের বেঞ্চ এই অভিমতসহ রায় দেয়।

 

রায়ে জেএমবি সদস্য মো. মামুনুর রশিদ ওরফে জাহিদকে নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে হাইকোর্ট।

 

এ রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছে, কোনো আসামিকে প্রচার বা প্রদর্শনের উদ্দেশ্যে আদালতে হাজির করার আগে গণমাধ্যমে উপস্থিত করা থেকে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী যেনো বিরত থাকে, এজন্য পুলিশের মহাপরিদর্শক প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

 

মামুনের মামলায় তদন্তে উদাসীনতার কারণে, তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে পুলিশ মহাপরিদর্শক বিভাগীয় ব্যবস্থা নেবেন বলেও হাইকোর্ট প্রত্যাশা করছে।

 

এছাড়া এ ঘটনায় তখনকার গাজীপুরের পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে বোমা বা গ্রেনেডসহ জাহিদকে হাজির করে সংবাদ সম্মেলন করা— দায়িত্বজ্ঞানহীন কাজ ছিলো বলে অভিহিত করে উদ্বেগ প্রকাশ করেছে হাইকোর্ট।

 

২০০৯ সালে ফেব্রুয়ারি মাসে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবি’র  সদস্য মামুনুর রশিদ ওরফে জাহিদকে টঙ্গীর হরতইল গ্রামের একটি ভাড়াবাসা থেকে ৫টি হ্যান্ড গ্রেনেড, ডেটোনেটর ও বোমা তৈরির সরঞ্জামসহ আটক করে পুলিশ।

 

পরে গাজীপুরের তৎকালীন পুলিশ সুপার আব্দুল বাতেনের কার্যালয়ে গ্রেনেডসহ মামুনকে সংবাদ সম্মেলনে হাজির করা হয়। সম্মেলনের শেষ পর্যায়ে টেবিলে থাকা গ্রেনেড মামুন ধাক্কা দিয়ে ফেলে দেন। এসময় গ্রেনেড বিস্ফোরণে সাংবাদিক, পুলিশসহ বেশ কয়েকজন আহত হন।

 

এ ঘটনায় করা মামলায় ২০১৩ সালে ১৩ মার্চ ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ মামুনকে মৃত্যুদণ্ড দেয়। পরে ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে হাইকোর্ট মামুনের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন সাজা দেন।

 

আদালতে আসামিপক্ষে ছিলেন— জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এস এম শাহজাহান ও তাজুল ইসলাম।

 

রাষ্ট্রপক্ষে ছিলেন— ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মনিরুজ্জামান কবীর। আদালতের রায় ও পর্যবেক্ষণের বিষয়টি নিশ্চিত করেছেন শেখ মনিরুজ্জামান।

মতামত...