,

সর্বশেষ
bnr ad 250x70 1

আয়কর রিটার্ন দাখিলের সময় শেষ হচ্ছে আজ

incঢাকা নভেম্বর৩০ :: ২০১৪-২০১৫ অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের সময় শেষ হচ্ছে আজ ৩০ নভেম্বর। এর আগে দুমাস সময়সীমা বাড়লেও এবার আর তা না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রোববার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে আয়োজিত ‘এনবিআর ও এফবিসিসআই রাজস্ব সংলাপ’ শীর্ষক মুক্ত আলোচনা শেষে এক প্রশ্নের জবাবে বাংলামেইলকে এ কথা জানান এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

তিনি বলেন, ‘এর আগে আয়কর রিটার্ন দাখিলের সময় দু’মাস বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়। এবার আর সময় বাড়ানো হবে না।’

এনবিআর চেয়ারম্যান আরো জানান, এর আগে পবিত্র হজ পালন, ঈদুল আজহা উদযাপন ও দুর্গাপূজা আসন্ন থাকায় রিটার্ন প্রস্তুতের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহে আরো সময় প্রয়োজন উল্লেখ করে এফবিসিসিআইসহ বিভিন্ন পেশাজীবী ও ব্যবসায়ী সংগঠন আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর অনুরোধ করে। এ পরিস্থিতিতে করদাতাদের সুবিধার্থে ব্যক্তিশ্রেণী করদাতাসহ অন্য করদাতাদের (কোম্পানি করদাতা ছাড়া) আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতিবছর ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে একজন করদাতা তার বার্ষিক আয়কর বিবরণী দিতে পারেন। তবে প্রত্যেক বছরই এ সময় বাড়ানো হয় বলেও যোগ করেন তিনি।

প্রসঙ্গত, আয়কর অধ্যাদেশ অনুযায়ী- টিআইএনধারীদের আয়কর বিবরণী (আয়কর রিটার্ন) জমা দেয়া বাধ্যতামূলক। আয়কর বিবরণী না দিলে জেল ও জরিমানার বিধান আছে আয়কর অধ্যাদেশে। নির্ধারিত সময়ে আয়কর বিবরণী জমা না দিলে এককালীন ১ হাজার টাকা এবং পরবর্তী প্রতিদিনের জন্য বাড়তি ৫০ টাকা হারে জরিমানার বিধান আছে। তবে যৌক্তিক কারণ দেখিয়ে কেউ সংশ্লিষ্ট কর অঞ্চলের সহকারী কর কমিশনার বরাবর আবেদন করলে নির্ধারিত সময় পরও বিবরণী জমা নেয় এনবিআর।

অপরদিকে, রাজস্ব সংলাপের মুক্ত আলোচনায় পুরান ঢাকার এক ব্যবসায়ীনেতা আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত করার জন্য এনবিআরের চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন। এবার এ নিয়ম না করা হলেও আগামীতে এ নিয়ম করার অনুরোধ জানান। এছাড়া, এসময় তিনি ভ্যাট আদায়ের ক্ষেত্রে এনবিআর কর্মকর্তার হয়রানিমূলক আচরণের কথাও তুলে ধরেন।

মতামত...