,

সর্বশেষ
bnr ad 250x70 1

আ.লীগের জয়জয়কার, ইউপি নির্বাচনের আগেই হেরেছে বিএনপি

upeনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  পৌর নির্বাচনের মতোই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রথম ধাপে আওয়ামী লীগের জয়জয়কার। প্রথমবারের মতো দলীয় প্রতীকে হওয়া স্থানীয় সরকার পদ্ধতির এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ-বিএনপিসহ মোট ১৪টি রাজনৈতিক দলের প্রার্থীরা। তবে ভোটগ্রহণের শুরু থেকে কারচুপি ও কেন্দ্র দখল করে ব্যালট পেপারে সিল দেয়ার অভিযোগে দেশের বিভিন্ন জেলায় ভোট বর্জনের ঘোষণা দেয় ক্ষমতাসীন দলের বিদ্রোহী ও বিএনপি-জাপার প্রার্থীরা।

সারাদেশে ৭১২টি ইউপিতে একযোগে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে আগেই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ৫৪টিতে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী। এছাড়া শেষ  খবর পাওয়া পর্যন্ত  ৬২৮ ইউপির মধ্যে আওয়ামী লীগ জয় পেয়েছে ৪৮০টিতে, বিএনপি ৪২টিতে এবং জাসদ, জাতীয় পার্টি, বিদ্রোহীসহ স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১০৮ ইউপিতে চেয়ারম্যান নিবর্বাচিত হয়েছেন।

তবে নির্বাচনের আগে থেকেই বিএনপি পরাজয় বরণ করে নিয়েছিল। তাদের দাবি বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু হওয়া সম্ভব নয়। ভোট গ্রহণের পর সেই সুরেই কথা বলেছে দলটি। উপজেলা, সিটি করপোরেশন ও পৌরসভার মতোই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও (প্রথম ধাপ) ভোট ডাকাতি হয়েছে বলে অভিযোগ তাদের।

৭১২টি ইউপিতে শেষ  খবর পাওয়া পর্যন্ত  ৬২৮ ইউপির মধ্যে আওয়ামী লীগ জয় পেয়েছে ৪৮০, বিএনপি: ৪০, জাতীয় পার্টি: ০৪, জামায়াত ০১ ও স্বতন্ত্র ৪৬ ও অন্যান্য ৪২ প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছে।

বি এন আর/০০১৬০০৩০০২৩/০০০৩৭৫/এস

 

মতামত...