,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইংল্যান্ড না ওয়েস্ট ইন্ডিজ? কে হাসবে শেষ হাসি?

a1aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, নানা জল্পনা-কল্পনা আর সেই সঙ্গে জয় পরাজয়ের গল্প। এখন শুধু অপেক্ষা ফাইনালের। যেখানে ১৪ দলকে পেছনে ফেলে শেষপর্যন্ত ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

ফাইনালের জন্য প্রস্তুত ইডেন গার্ডেনস স্টেডিয়াম। এদিকে প্রস্তুত দুই ফাইনালিস্টও। সুপার টেনের প্রথম দেখাতেই মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। যেখানে ক্রিস গেইলের ব্যাটিং তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল ইংল্যান্ডের জয়ের স্বপ্ন। সে ম্যাচে ১১ বল বাকি থাকতেই ৬ উইকেটের জয় তুলে নিয়েছিল ক্যারিবিয়রা।

এরপর ভারতের চিন্নাস্বামী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটের বড় জয় আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয় স্যামির দলের। সুপার টেনের এরপরের ম্যাচে ফেভারিট দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ বল বাকি থাকতেই ৩ উইকেটের জয় তুলে নেয় ক্যারিবিয়রা।

সেমিফাইনাল নিশ্চিত হলেও আন্ডারডগ আফগানিস্তানের কাছে ধাক্কা খায় গেইল-সিমন্সরা। আফগানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সে ম্যাচে ৬ রানে হেরেছিল ক্যারিবিয়রা। তবে সেমিফাইনালের মঞ্চে স্বাগতিক ভারতের বিপক্ষে ম্যাচটা ছিলো টান টান উত্তেজনার। যে ম্যাচ প্রায় নিজেদের দখলেই নিয়ে ফেলেছিল ধোনিরা। কিন্তু সিমন্স ঝড়ে ২ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় তুলে ফাইনালের টিকিট কাটে ক্যারিবিয়রা।

অন্যদিকে সুপার টেনের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যাওয়া ইংল্যান্ড এরপর যেনো অপ্রতিরোধ্য হয়ে ওঠে। দক্ষিণ আফ্রিকার দেয়া ২৩০ রানের বিশাল টার্গেটে টি-টোয়েন্টি বিশ্ব আসরের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে ইংলিশরা। আর এই জয়ের নেপথ্যের নায়ক ছিলেন জেসন রয় ও অ্যালেক্স হেলস।

এরপর আফগানদের বিপক্ষে ১৫ রানের জয় এবং সেমিফাইনালে ওঠার বাঁচা-মরার লড়াইয়ে লঙ্কানদের বিপক্ষে ১০ রানের জয়। তাই সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারাতে খুব বেশি বেগ পেতে হয়নি থ্রি-লায়নদের। ১৭ বল হাতে রেখেই কিউইদের ৭ উইকেটে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় ইংল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্ব আসরে দু’দলের ৪ দেখায় ৪বারই জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু শেষ পর্যন্ত কে জিতবে, কার হাতে উঠবে ৫ম আসরের শিরোপা ওয়েস্ট ইন্ডিজ নাকি ইংল্যান্ড তারই অপেক্ষায় এখন বুদ হয়ে আছে গোটা ক্রিকেট বিশ্ব।

বি এন আর/০০১৬/০০৪/০০২/০০০৪৭৪৫/ এন ইউ

মতামত...