,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইইউ রাষ্ট্রদূতের সাথে চিটাগাং চেম্বারে মতবিনিময়ে পারস্পরিক সহযোগিতার উপর গুরুত্বারোপ

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত ও হেড অব দা ডেলিগেশন পিয়্যারে মায়াউদোন (চরবৎৎব গধুধঁফড়হ)’র সাথে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র প্রেসিডেন্ট ইনচার্জ ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলাপমেন্ট (বিল্ড)’র ট্রাস্টি বোর্ডের নির্বাহী সদস্য মোঃ নুরুন নেওয়াজ সেলিম ০১ আগস্ট দূতাবাসে এক মতবিনিময়ে মিলিত হন। এ সময় বিল্ড’র ট্রাস্টি বোর্ডের নবনির্বাচিত চেয়ারম্যান সৈয়দ নাসিম মঞ্জুর এবং প্রাক্তন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম-সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে রাষ্ট্রদূত বলেন-“বাংলাদেশ শুল্কবিহীন রপ্তানি সুবিধা উপভোগ করছে এবং আমরা এ দেশের সাথে ব্যবসা সম্প্রসারণে আগ্রহী”। তিনি ইউরোপীয়ান ইউনিয়নের আমদানিকারকদের চাহিদা অনুযায়ী উভয় পক্ষের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সমস্যা নিরসনে এবং স্বার্থ সংরক্ষণে ইউরোপে বিখ্যাত গবেষণা ও উদ্ভাবন কর্মসূচী হরাইজন-২০২০ এবং বাংলাদেশে ইউরোপীয়ান ইউনিয়ন বিজনেস কাউন্সিল গঠন করা হয়েছে। এসব কার্যক্রম ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অশুল্ক ও প্রযুক্তিগত বাধা দূর করার মাধ্যমে রপ্তানির পরিমাণ বৃদ্ধিতে কার্যকর ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করেন রাষ্ট্রদূত।

চেম্বার প্রেসিডেন্ট ইনচার্জ মোঃ নুরুন নেওয়াজ সেলিম বলেন-চিটাগাং চেম্বার-সহ দেশের নেতৃস্থানীয় চেম্বারের সমন্বয়ে ব্যবসায়ীদের পক্ষে একটি কমন প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করার লক্ষ্যে বিল্ড গঠন করা হয়। ইউরোপীয়ান ইউনিয়ন এদেশের সবচেয়ে বড় রপ্তানি বাজার এবং উন্নয়ন সহযোগী উল্লেখ করে তিনি আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অভিষ্ট লক্ষ্য অর্জনের উপর গুরুত্বারোপ করেন। দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনে ইউরোপীয়ান ইউনিয়নের সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপনের পাশাপাশি ভবিষ্যতে আরো বেশী পরিমাণে সহযোগিতা কামনা করেন নুরুন নেওয়াজ সেলিম।

মতামত...