,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইউপি নির্বাচনে আলীগ- বিএনপিতেই লড়াই

 

bd news reviewsদিলরুবা খানমঃ দেশে প্রথম বারের মতো দলীয় প্রতিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলিগ নির্বাচনের সব কাজ সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে সম্পন্ন করলেও   বিএনপি এখনো অস্থিরতা ও ব্যস্থতা রয়েছে। বড় দল হিসাবে আওয়ামিলীগ যেভাবে নির্বাচনের কাজ দ্রুত্তম সময়ে শেষ করেছে বিএনিপ কিন্তু তাঁর ধারে কাছে ও নাই। যদিও দলটি শুধু সরকারের বিরুদ্ধে অভিযোগ করে আসছে।

 

আগামী ২২ মার্চ অনুষ্ঠেয় প্রথম ধাপের ৭৩৯ ইউনিয়ন পরিষদ নির্বাচনে জোটগতভাবে অংশ নেওয়ার কথা  বিএনপি ঘোষণা দিলেও এই নির্বাচনে জোট শরিকদের মধ্যে আসন ভাগাভাগি কি ধরণের হবে সে বিষয়ে এখনও কিছুই জানাতে প্রছে না বিএনপি।

 

অথচ ২২ ফেব্রুয়ারি ভোটে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হচ্ছে।

সব কটি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য একক প্রার্থীদের তালিকা শুক্রবার গণমাধ্যমে প্রকাশ করেছে  আওয়ামী লীগ।

অথচ  শুক্রবার পর্যন্ত মাত্র  আড়াইশ চেয়ারম্যান প্রার্থী চূড়ান্ত করতে পেরেছে বিএনপি।

দিন রাত  কাজ করে শনিবারের মধ্যে সব ইউনিয়ন পরিষদে প্রার্থী চূড়ান্ত করার পরিকল্পনা করেছে বিএনপি।কিন্ত তৃণমূল থেকে একাধিক নাম আসায় খানিক জটিলতার সৃষ্টি হয়েছে বলে বিএনপির এক নেতা জানান।

 

মনোনীতদের দলীয় প্রতীক দেওয়ার জন্য প্রত্যয়নপত্র বিতরণের দায়িত্বে থাকা শাহজাহান বলেন, কিছু ইউপিতে একাধিক প্রার্থীর এক কমিটি এক নাম, আরেক কমিটি অন্য নাম পাঠিয়েছে। আলাপ-আলোচনার মাধ্যমে আমরা এগুলো সমাধানের চেষ্টা করছি।

প্রায় ১০০টি ইউনিয়ন পরিষদে প্রার্থী সংক্রান্ত এই জটিলতা দেখা দিয়েছে বলে কয়েকজন বিএনপি নেতার সঙ্গে কথা বলে জানা গেছে।

তবে শনিবারের মধ্যেই সব জায়গায় একক প্রার্থী ঠিক করার আশাবাদ প্রকাশ করেন তারা।

দলগুলো প্রার্থী চূড়ান্ত করার পরই গ্রামে-গঞ্জে ভোটের আমেজ শুরু হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সম্ভাব্য প্রার্থীরা  জানান, দলের গ্রিন সিগন্যালের অপেক্ষায় দিন কাটছিল তাদের। কেন্দ্র থেকে প্রত্যয়ন পেলেই মনোনয়নপত্র নেওয়া ও জমার কাজ শেষ করবেন দুয়েকদিনের মধ্যে।

শনিবার থেকেই ভোটের আমেজ শুরু হবে বলে মনে করছেন দেশের সকলেই।

ভোটাররা জানান, অধিকাংশ এলাকায় কেউ কেউ মনোনয়নপত্র নিলেও দলগুলোর মনোনীতদের প্রত্যয়নপত্রপেতে বিলম্ব হওয়ায়  মনোনয়নপত্র জমা দিতে পারছেন না।তাই   শনিবার থেকে  প্রার্থীদের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে দৌড়ঝাপ বাড়বে বলে ধারণা করা হছে।তাই  শেষদিন সোমবারই বেশিরভাগ প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারে।

উপজেলা পর্যায়ে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ করা হচ্ছে। মনোনয়নপত্র জমাও হবে সেখানে।

চেয়ারম্যান পদে দলীয়ভাবে ভোট হলেও সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত নারী ওয়ার্ডে নির্বাচন আগের মতো নির্দলীয় হবে। চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীর বাইরে স্বতন্ত্র প্রার্থিতারও সুযোগ রয়েছে।

ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রায় ২১টি দল প্রার্থী দিচ্ছে বলে নির্বাচন কমিশন  জানিয়েছে। তবে শেষ পর্যন্ত নৌকা-ধানের শীষেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

 

বি এন আর/ ০০১৬০০২০২০/০০০১০০ /এন

মতামত...