,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইউপি নির্বাচনে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা ইসির

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নিয়োজিত কর্মকর্তাদের মধ্যে যারা আহত-নিহত হয়েছেন, তাদের পরিবারকে আর্থিক সহায়তা দেবে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সূত্র জানায়, নির্বাচনী সহিংসতায় ভোটগ্রহণ কর্মকর্তাসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মধ্যে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের তালিকা করে ক্ষতির ধরন বুঝে আর্থিক সহায়তা ক্ষতিগ্রস্ত বা নিহতদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, সহিংসতা ছাড়াও নির্বাচনী কাজে দায়িত্বরতদের মধ্যে যারা দুর্ঘটনা কবলিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরও সহায়তা দেওয়া হবে।

প্রকাশ, সাতজন আনসার, দুই পুলিশসহ বেশ কয়েকজন ভোটগ্রহণ কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া নির্বাচনে দায়িত্বরতদের অনেকেই আহত হয়েছেন।

 ক্ষতির ধরন বুঝে এ, বি, সি এবং ডি এমন কয়েকটি কেটাগরিতে ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেওয়া হবে। এক্ষেত্রে নিহতের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা, গুরুতর আহত ব্যক্তিকে ১ থেকে ২ লাখ টাকা, যারা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন তাদের ৫ হাজার টাকা এবং যারা হাসপাতালে ছিলেন তাদের জন্য ১০ থেকে ২৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

উল্ল্যখ্য, দশম সংসদ নির্বাচনের সময় প্রায় ৩শ কর্মকর্তা ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। সে সময় ১ কোটি টাকার তহবিল গঠন করে সহায়তা দেওয়া হয়েছিল। একজন ভোটগ্রহণ কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক সদস্য নিহত হওয়ায়, তাদের পরিবারকে ৫ লাখ টাকা করে সহায়তা দেওয়া হয়েছিল।

এবার সারাদেশের নির্বাচন উপযোগী প্রায় সাড়ে চার হাজার ইউপিতে ছয় ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে পাঁচ ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। আগামী ৪ জুন ষষ্ঠ ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে ইউপি নির্বাচন সমাপ্ত হবে।

 

মতামত...