,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইউরোপের ৮০হাজার অবৈধ অভিবাসী ফিরিয়ে আনার আশ্বাস বাংলাদেশের

eeu logoনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,ইউরোপ থেকে ৮০,০০০ অবৈধ বাংলাদেশি অভিবাসীকে ফিরিয়ে আনা এবং তাদের পুনর্বাসনে সহযোগিতার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

কীভাবে এই অবৈধ অভিবাসন বন্ধ করা যায় এবং অবৈধভাবে ইউরোপে অবস্থানরতদের ফিরিয়ে আনা যায়, তা নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের আলোচনা চলছে।

ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদল সোমবার স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে এক বৈঠকের সময় জানায়, ৮০,০০০ বাংলাদেশি অবৈধভাবে ইউরোপে রয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক মঙ্গলবার ইউরোপীয় প্রতিনিধিদলের সঙ্গে এক বৈঠকের পর জানান, বাংলাদেশিদের ফিরিয়ে আনা, তাদের প্রশিক্ষণ এবং পুনর্বাসনে কীভাবে সহায়তা দেয়া যায়, সেসব বিষয় খতিয়ে দেখছে তারা। এ ক্ষেত্রে তারা সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

শহীদুল হক বলেন, ‘যে সমস্ত বাংলাদেশি অবৈধভাবে বিভিন্ন দেশে আছে, তাদেরকে ফিরিয়ে আনা তো আমাদের রাষ্ট্রীয় দায়িত্ব।

সেটা যতটা সেফলি করা যায় এবং ভালোভাবে করা যায়, এখানে ফিরিয়ে আনার পর যাতে তাদেরকে একটা জীবিকা নির্বাহের ব্যবস্থা করে দেয়া যায় তা দেখতে তারা রাজি হয়েছেন।’

তিনি আরো জানান, এর পাশাপাশি বাংলাদেশিরা যাতে আইনি পথে নিয়মিতভাবে ইউরোপে যেতে পারে, সে বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে। এ ক্ষেত্রে যেসব বাধা আছে, সেগুলো কিভাবে দূর করা যায়, সেগুলো তারা দেখবে বলে আশ্বাস দিয়েছেন।

সূত্র: বিবিসি

বি এন আর/০০১৬/০০৪/০০৫/০০০৪৮২০/বিএন

মতামত...