,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইন্টারনেট সংযোগ মুহূর্তে বন্ধ প্রযুক্তি নিচ্ছে বিটিআরসি

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ গুলশান ক্যাফে হামলার মতো বিশেষ পরিস্থিতিতে মাত্র ১ মিনিটে নির্দিষ্ট এলাকাতে ইন্টারনেট সংযোগ ব্লক করার সামর্থ্য সৃষ্টির সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি (বাংলাদেশে টেলিকম রেগুলেটরি কমিশন)।

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, নির্দিষ্ট কোন এলাকাতে ইন্টারনেট সংযোগ বা ওয়েব থেকে কোন কন্টেন্ট ব্লক করতে ৩-৪ ঘন্টা সময় লেগে যায়। আমরা ১ ঘন্টার ভেতরে যদি সম্ভব হয় ১০ মিনিটে এরকম পরিস্থিতিতে পদক্ষেপ গ্রহণ করার মতো প্রযুক্তিগত দক্ষতা এবং সামর্থ্য তৈরির সিদ্ধান্ত নিয়েছি। মাহমুদ বলেন, জনগণের আমাদের থেকে প্রত্যাশা বেশি থাকলেও বিটিআরসি কারিগরীভাবে অতোটা শক্তিশালী নয়। সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করতে হবে বলে জানান তিনি।

সম্প্রতি এক আলোচনা সভায় গুরুতর অবস্থায় দ্রুত পদক্ষেপ গ্রহণ এবং সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে কর্ম পরিকল্পনা তৈরির সিদ্ধান্ত নেয় বিটিআরসি। আলোচনা সভায় ইউটিউব এবং অন্যান্য প্লাটফর্ম থেকে নির্দিষ্ট কিছু ভিডিও ব্লক করারও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রক্রিয়াটি দ্রুত বাস্তবায়েনর জন্য সামনের সপ্তাহে মোবাইল অপারেটরের সাথে আলোচনা করারও সিদ্ধান্ত নেয় কমিশন।

 গুলশান ক্যাফে হামলা এবং তিন বাংলাদেশীর হুমকি সম্বলিত ভিডিও ক্লিপগুলো ব্লক করার জন্য ইন্টারনেট গেটওয়ে অপারেটরদের দিক নির্দেশনা দেয় বিটিআরসি। ঈদের আগে ইন্টারনেট গেটওয়ে অপারেটরদের তিন স্থানীয় ইসলামী প্রচারকের ধর্মোপদেশ ভিত্তিক ভিডিও ব্লক করারও নির্দেশ দিয়েছিল কমিশন। আলোচনা সভায় গতিশীল ওয়েবসাইট থেকে কন্টেন্ট ব্লকের চ্যালেঞ্জ নিয়েও আলোচনা করে বিটিআরসি কর্মকর্তারা।

সূত্র: দ্য ডেইলি স্টার

 

মতামত...