,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইবিএল চুরি যাওয়া গ্রাহকের টকা ফেরৎ দেবে

 

atm2নিজস্ব প্রতিবেদক, ঢাকা,  বিডি নিউজ রিভিউজ ডটকম::  এটিএম কার্ড জালিয়াতির মাধ্যমে ইবিএলের যেসব গ্রাহকের টাকা চুরি হয়েছে তাদের পুরো টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি এই ব্যাংক কর্তৃপক্ষ।

 

রবিবার ব্যাংকটির একটি সংবাদ বিজ্ঞপ্তিতে গুলশানের দুটি বুথ থেকে গ্রাহকের এটিএম কার্ড কপি হওয়ার তদন্ত শেষে শিগগিরই গ্রাহককে টাকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

 

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) হেড অব কমিউনিকেশন জিয়াউল করিম সন্ধ্যায় বলেন, ব্যাংকের তদন্তে জালিয়াতির মাধ্যমে কোনো গ্রাহকের টাকা কেউ তুলে নেওয়ার বিষয়টি ধরা পড়লে যত দ্রুত সম্ভব সেই গ্রাহকের টাকার পুরোটাই ব্যাংকের পক্ষ থেকে দিয়ে দেওয়া হবে।

 

গত শুক্রবার ইবিএলের গ্রাহকদের কয়েকজনের অজ্ঞাতসারে এটিএম কার্ডের মাধ্যমে তাদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার অভিযোগ পাওয়া যায়।

 

এ বিষয়টি স্বীকার করে ব্যাংকটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এভাবে ২১টি কার্ড ব্যবহার করে টাকা হাতিয়ে নেওয়ার প্রমাণ পেয়েছেন তারা।

 

জালিয়াত চক্র ব্যাংকের গুলশান এলাকার দুটি বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের তথ্য চুরি করেছে। পরে ওই তথ্য ব্যবহার করে ক্লোন কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলে নেওয়া হয়েছে।

 

অভিযোগ পেয়ে প্রাথমিকভাবে ওই ২১টি এটিএম কার্ড বন্ধ করা হয়। পরে ওই দুই বুথে ব্যবহার করা সব কার্ডই বন্ধ করে দেওয়া হয় বলে ইবিএল জানিয়েছে।

 

এসব কার্ডের মালিকদের নতুন করে এটিএম কার্ড দেওয়া হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

আরো জানানো হয়, ইস্টার্ন ব্যাংক অনেক আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকদের তথ্য নিরাপত্তা দিয়ে থাকে। কিন্তু যারা জালিয়াতি করেছে তারা তার চেয়েও আধুনিক প্রযুক্তি ব্যবহার করেছে।

 

এই ঘটনার পর গ্রাহকদের নিরাপত্তায় অন্য ব্যাংকের এটিএমে ইবিএলের কার্ড ব্যবহার এবং ইবিএলের এটিএমে অন্য ব্যাংকের কার্ড ব্যবহার সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে বলেও এতে জানানো হয়েছে।

 

বি এন আর/১৬০২১৪/০০০৫৮/পি

মতামত...