,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইরানি পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর

aনিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ ইরানি এক পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে তার পরিবারের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। শেহরাম আমিরি ২০১০ সাল থেকে ইরানের একটি জেল খানায় আটক ছিলেন। তার মা জানান, আমিরির লাশ তার বাসস্থানে পাঠিয়ে দেয়া হয়েছে। তার লাশের গলায় দড়ির দাগ পাওয়া গেছে যা দেখে ধারণা করা হচ্ছে তাকে ফাঁসি দেয়া হয়েছে। এরপর তাকে কবরস্থ করা হয়।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র থেকে ফেরত আসার পর আমিরিকে গোপন একটি স্থানে আটকে রাখা হয়। আমিরি দাবি করে সিআইএ জোর করে তাকে আটক রেখেছিল যুক্তরাষ্ট্রে। এদিকে অপর এক তথ্য অনুসারে জানা যায়, আমির ইরানের পরমাণু কেন্দ্রগুলো সম্পর্কে গভীর জ্ঞান রাখতেন।

১৯৭৭ সালে জন্ম নেয়া আমিরি ২০০৯ সালে মক্কায় হজ্জ পালনের উদ্দেশ্যে যাওয়ার পর নিখোঁজ হন। প্রায় বছর খানেক পর তাকে যুক্তরাষ্ট্রে পাওয়া যায়। শেহরাম আমিরি জানান, মক্কা থেকে জোর করে সিআইএ তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যায় এবং ইরানের পরমাণু বিষয়ক গোপন তথ্য পেতে মানসিক চাপ প্রয়োগ করে।

যুক্তরাষ্ট্রে তার এক ভিডিও রেকর্ডিং-এ তিনি বলেছিলেন, ‘তারা আমাকে একটি ঘরের ভিতর নিয়ে যায়। সেটা কোথায় ছিল আমি জানি না। তারা আমাকে অ্যানস্থেটিক ইনজেকশন দেয়। অপর এক ভিডিওতে তিনি বলেন, আমি তাদের (সিআইএ) কাছ থেকে পালিয়ে এসেছি।

২০১০ সালে তিনি তেহরানে ফেরত আসেন। বিবিসি।

 

মতামত...