,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইরানের ভূগর্ভস্থ ক্ষেপনাস্ত্র গুদামের ভিডিও প্রকাশ

752নিজস্ব প্রতিবেদক,ঢাকা,৬, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: ভূগর্ভে অবস্থিত আরেকটি ক্ষেপণাস্ত্র গুদামের ভিডিও প্রকাশ করেছে ইরান। দেশটির সরকারি টেলিভিশন চ্যানেলে মঙ্গলবার এ ভিডিও প্রকাশ করা হয়।

 

এর আগে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ইরানের কাছে থাকা দূরপাল্লার ‘এমাদ’ ক্ষেপনাস্ত্র পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। এর উৎপাদনের মাধ্যমে ইরান জাতিসংঘ সনদের লঙ্ঘন করছে ।

 

ইরানের তাসনিম নিউজ এজেন্সি ও রাষ্ট্রীয় টেলিভিশনে জানায়,  যে ক্ষেপনাস্ত্র গুদামের ভিডিও প্রকাশ করা হয়েছে সেটি দেশটির রেভ্যুলুশনারি গার্ডের নিয়ন্ত্রণে রয়েছে। মঙ্গলবার ইরানের পার্লামেন্ট স্পিকার ড. আলী লারিজানি এই গুদাম পরিদর্শন করতে যান। তার এ সফর উপলক্ষে ভিডিওটি প্রকাশ করেছে আইআরজিসির অ্যারোস্পেস ডিভিশন।

 

গত মাসে এ ধরনের প্রথম ক্ষেপণাস্ত্র গুদামের ভিডিও প্রকাশ করেছিল ইরান। সে সময় রেভ্যুলুশনারি গার্ডের একজন কমান্ডার জানিয়েছিলেন, এরকম শত শত গুদাম রয়েছে এই বাহিনীর নিয়ন্ত্রণে।

 

প্রায় তিন দশক পর গত বছর জুলাইয়ে পরমাণু কর্মসূচি সীমিতকরণের শর্তে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চুক্তি হয়। এ চুক্তির ফলে ইরানের ওপর আরোপিত অর্থনৈতিক অবরোধ প্রত্যাহার করতে শুরু করে জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলি। তবে গত ডিসেম্বরে মার্কিন দৈনিক ওয়ালস্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে দাবি করে, ইরান তার ক্ষেপনাস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউজ থেকে ইরানের ওপর ফের অবরোধ আরোপিত হতে পারে বলে জানানো হয়। এরপরই ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দেশটির সেনাবাহিনীকে ক্ষেপনাস্ত্র কর্মসূচি জোরদারের নির্দেশ দেন।

 

মতামত...