,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইরান সফরে ক্ষমতাধর ২ পর্দাশীল নারী !

aনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ তেহরান, দুই ক্ষমতাধর নারী একই সময়ে  ইরান সফর করছেন।

এরা হচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি। তারা দুজনই  ইরান সফরকালে অনেকটা ইসলামি রীতির পোশাক পরিধান করেছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানীর সাথে এক গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন। ছবিতে দেখা যায় বৈঠকে তিনি গোলাপী শাড়ির সাথে একটি চাদর দিয়ে তার মাথা ঢেকে রাখেন।

অপরদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফের সাথে বৈঠক করেন। ছবিতে দেখা যায় তিনিও একটি ওড়না দিয়ে তার মাথা ঢেকে রেখেছেন।

 

 

 aইসলামি প্রজাতন্ত্র ইরানের নারীরা মাথা না ঢেকে কোনো সরকারি অনুষ্ঠানে যেতে পারেন না। বিদেশি কোনো নারী ইরান সফর করলে তার জন্যও একই নিয়ম প্রযোজ্য।

ইইউ’র সাত সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন মোগেরিনি এবং ইরানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে তারা বৈঠক করেন। পরমাণু ইস্যুতে তেহরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত সমঝোতা সই হওয়ার পর ইরানে এটি ছিল মোগেরিনির দ্বিতীয় সফর।

সফর সম্পর্কে মোগেরিনি বলেন, ‘আমরা জ্বালানি থেকে শুরু করে অর্থনীতির কৌশলগত কয়েকটি খাত নিয়ে আলোচনা করেছি যা দু পক্ষের জন্যই গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে সংস্কৃতি, অভিবাসন, গবেষণা, পরিবহন, পররাষ্ট্র নীতি এবং শিক্ষার মতো গুরুত্বপূর্ণ ইস্যু।’

তিনি আরো বলেছেন, ‘গতকালের সফর এগুলোর জন্য পথ খুলে দিয়েছে। চুক্তির মাধ্যমে যে সুযোগ তৈরি হয়েছে তা আমাদের নাগরিকদের জন্য সব খাতে এখন শক্ত প্রকল্পে পরিণত করতে হবে।’ পরবর্তী রাজনৈতিক আলোচনা ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ ও তার মধ্যে অনুষ্ঠিত হবে বলেও মোগেরিনি উল্লেখ করেছেন।

 বি এন আর/০০১৬/০০৪/০০১৯/০০০৫৪৪৩/এন

মতামত...