,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইসির অনুমতি ছাড়া বদলি করা যাবে না

ঢাকা, ০৩ ডিসেম্বর নিজস্ব প্রতিবেদক ( বিডি নিউজ রিভিউজ ডটকম) ::আসন্ন পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণের পরবর্তী ১৫ দিন পর্যন্ত নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া বদলি করা যাবে না-এমন নির্দেশনা জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছে ইসি। ইসির সহকারী সচিব রাজীব আহসান গণমাধ্যমকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ অনুযায়ী কোনো ব্যক্তি নির্বাচন সংক্রান্ত কাজে EC.sk_দায়িত্বপ্রাপ্ত হলে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি না পাওয়া পর্যন্ত ইসির অধীনে থাকেন। রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, নির্বাহী ও বিচারিক হাকিম এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটের দায়িত্বে নিয়োজিত থাকেন।

সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের সময় ইসিকে সব নির্বাহী কর্তৃপক্ষ সহায়তা দেবে। নির্বাচন কর্মকর্তাদেরও ইসির অনুমতি ছাড়া বদলি না করার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ নির্দেশনা জারি করবে। এছাড়া নির্বাচনী এলাকায় ভোটের সময় কোনো উন্নয়ন প্রকল্প অনুমোদন, অনুদান, বরাদ্দ বা অর্থছাড় না দিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ইসি। সেই সঙ্গে নির্বাচনপূর্ব সময়ে ভিজিডি ও ভিজিএফ কার্ড দেওয়া এবং ত্রাণ বিতরণ বন্ধ রাখতে খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগকে বলা হয়েছে।
ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর মেয়াদোত্তীর্ণ ২৩৬টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বর। যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

মতামত...