,

সর্বশেষ
bnr ad 250x70 1

ইসির আইনি লড়াই: ১৯৪ প্রার্থীর বিরুদ্ধে

385 নিজস্ব প্রতিবেদক,ঢাকা , ২১,ডিসেম্বর(বিডি নিউজ রিভিউজ ডটকম):রিটার্নিং কর্মকর্তাদের বাছাইয়ে অবৈধ ঘোষণা করা হলেও উচ্চ আদালতের নির্দেশে প্রার্থিতা ফিরে পাওয়া ১৯৪ প্রার্থীর বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অথচ পৌরসভা নির্বাচনের বাকি আছে আর মাত্র আটদিন। ফলে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করা দুরূহ হতে পারে।

প্রার্থিতা ফিরে পাওয়াদের মধ্যে কয়েক মেয়র প্রার্থীসহ সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী রয়েছেন।

ইসি কার্যালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম জানান, আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পাওয়ার সংখ্যা অনেক। সঠিক পরিসংখ্যান এখনই বলা সম্ভব নয়। কারণ রবিবারও বেশ কয়েকটি আদেশ পাওয়া গেছে। তবে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এসব আদেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ের প্রস্তুতি চলছে বলেও উল্লেখ করেন তিনি।

ইসি সচিবালয়ের কর্মকর্তা বলছেন, মাঠপর্যায়ের কর্মকর্তারা মনোনয়নপত্র বাছাইয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন না করার ফলে এই সমস্যার সৃষ্টি হয়েছে। আদালতের আদেশে ৭-৮ মেয়র প্রার্থী ছাড়া অন্য সবাই কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর। দু’ধরনের কাউন্সিলর পদের জন্য ব্যালট পেপার ইতিমধ্যেই ছাপার কাজ শেষ করা হয়েছে। মেয়র প্রার্থীদের জন্য ব্যালট পেপার ছাপার কাজও প্রায় শেষ মুহূর্তে। এমন পরিস্থিতিতে প্রার্থী সংখ্যা বাড়তে থাকলে সময়মতো ব্যালট পেপার কেন্দ্রে সরবরাহে সমস্যা তৈরি হতে পারে।

ইসির আইন শাখার কর্মকর্তারা বলেছেন, ১৪ ডিসেম্বর পর্যন্ত হিসাবে তাদের শাখায় ১৯৪টি উচ্চ আদালতের আদেশের কপি জমা পড়েছে। এখনও অনেক আদেশ আসছে। তবে বেশ কয়েকটি পৌরসভা থেকে প্রার্থীরা আইনজীবীর সত্যায়িত কপিও জমা দিয়েছেন। কিছু সন্দেহজনক কপিও তাদের কাছে এসেছে। এগুলো যাচাই-বাছাই করে কমিশনের বিবেচনার জন্য ফাইল প্রস্তুত করা হচ্ছে। অনেক ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তা আদেশের কপি পেয়ে প্রার্থিতা বৈধ করে দিয়েছেন। তবে ভোটে এসব প্রার্থী জয়ী হলেও পরবর্তীতে আদালতে তাদের প্রার্থিতা অবৈধ ঘোষণা হলে তারা পদ হারাবেন।

আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পাওয়াদের মধ্যে রয়েছেন- শরীয়তপুর সদর পৌরসভার আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রফিকুল ইসলাম কোতয়াল, চাঁদপুরের ছেঙ্গারচর পৌরসভার বিএনপি মনোনীত মেয়র প্রার্থী সারোয়ারুল আবেদিন খান, কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভার বিএনপি মনোনীত মেয়র প্রার্থী গোলাম রব্বানী, সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার বিএনপি মনোনীত প্রার্থী গোলাম কিবরিয়া চৌধুরী ও বগুড়ার সারিয়াকান্দি পৌরসভার মেয়র পদে আওয়ামী লীগের দুই বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী বর্তমান মেয়র আবদুল হামিদ সরদার ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবদুর রশিদ ফরাজী।

মতামত...