,

সর্বশেষ
bnr ad 250x70 1

উত্তর কোরিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপে প্রস্তুত

kনিজস্ব প্রতিবেদক,  ঢাকা,০৪, ফেব্রুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: উত্তর কোরিয়া একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছে বলে মনে করছে দক্ষিণ কোরিয়া ও জাপান। উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলের একটি উৎক্ষেপণ কেন্দ্রের তৎপরতা পর্যবেক্ষণ করে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন আশঙ্কা প্রকাশ করেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির ইয়োহাপ বার্তা সংস্থা আজ (বৃহস্পতিবার) জানিয়েছে, ‘সোহাই’ উৎক্ষেপণ কেন্দ্রে ব্যাপক কর্মতৎপরতা লক্ষ্য করা যাচ্ছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র মুন স্যাং-গিয়ান জানিয়েছেন, তার দেশের মাটিতে আকাশ থেকে নেমে আসা যেকোনো ধ্বংসাবশেষ বা ক্ষেপণাস্ত্র ধ্বংস করার জন্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যব্স্থাকে প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া, দেশটির নির্দিষ্ট কিছু বাণিজ্যিক বিমানকে এরইমধ্যে এগুলোর গতিপথ পরিবর্তনের নির্দেশ দেয়া হয়েছে।

ওদিকে জাপানের সম্প্রচার সংস্থা এনএইচকে একই ধরনের খবর দিয়ে জানিয়েছে, একটি ভ্রাম্যমাণ লাঞ্চারে করে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলের দিকে নিয়ে যেতে দেখা গেছে।

চলতি সপ্তাহের গোড়ার দিকে পিয়ংইয়ং ঘোষণা করেছিল, দেশটি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে মহাশূন্যের কক্ষপথে একটি কৃত্রিম উপগ্রহ পাঠাবে। পশ্চিমা দেশগুলো ওই ঘোষণার নিন্দা জানিয়ে বলেছে, ‘নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি’র পরীক্ষা চালানোর অজুহাত হিসেবে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর দাবি করছে উত্তর কোরিয়া।

গত ৬ জানুয়ারি নিজের চতুর্থ পরমাণু বোমার পরীক্ষা চালায় পিয়ংইয়ং। দেশটি বোমাটিকে ব্যাপক বিধ্বংসী হাইড্রোজেন বোমা বলে দাবি করেছে। উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞায় দেশটিকে পরমাণু বোমা কিংবা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে নিষেধ করা হয়েছে।
সূত্র : রেডিও তেহরান

মতামত...