,

সর্বশেষ
bnr ad 250x70 1

উপসাগরীয় অঞ্চলে ইরানের প্রভাব ঠেকানোর অঙ্গিকার ওবামার

aনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, আরব উপসাগরীয় দেশগুলোতে ইরানের প্রভাব প্রতিরোধের প্রত্যয় ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। উপসাগরীয় দেশগুলোর সংগঠন ‘উপসাগরীয় সহযোগিতা সংস্থা’র (জিসিসি) সম্মেলনে অংশ নিয়ে সংস্থাটির নেতাদের এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হওয়া ওই সম্মেলন শেষে ওবামা বলেন, ‘উপসাগরীয় অঞ্চলে আমাদের স্বার্থ রক্ষায় আমাদের বন্ধু এবং অংশীদার দেশগুলোর বিরুদ্ধে যেকোনো বিদেশি আগ্রাসন ঠেকাতে এবং মোকাবেলা করতে আমি যুক্তরাষ্ট্রের নীতি পুনর্ব্যক্ত করছি।’

ছয় বিশ্বশক্তির সাথে ইরানের পরমাণু ইস্যুতে চুক্তির কথা উল্লেখ করে তিনি আরো বলেন, ‘ইরানের সাথে সম্মিলিতভাবে আমাদের একটি পরমাণু চুক্তি হওয়া সত্ত্বেও তাদের আচরণে আমরা মারাত্মকভাবে উদ্বিগ্ন।’

জিসিসি দেশগুলোর ধারণা, ওবামার রাষ্ট্রপতি মেয়াদকালে তাদের কম গুরুত্বের সাথে মূল্যায়ন করেছে যুক্তরাষ্ট্র এবং ইরানকে সুযোগ দিয়েছে বেশি। তাছাড়া উপসাগরীয় অঞ্চলের বিষয়গুলো সমাধানে তেহরানের সাথে আলোচনা করার ওপর জোর দিয়ে একটি ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে ওবামার মন্তেব্যে উদ্বেগ প্রকাশ করে জিসিসি নেতারা।

উপসাগরীয় অঞ্চলে ইরানের ক্রমবর্ধমান প্রভাবের ব্যাপারে আরব দেশগুলোর ভীতি এবং আইএস বিরোধী লড়াইয়ে তাদের অভ্যন্তরীণ কোন্দল দূর করতে জিসিসি সম্মেলনকে কেন্দ্র করে সৌদি আরব সফর করছেন ওবামা।

 

মতামত...