,

সর্বশেষ
bnr ad 250x70 1

এইচএসসি, আলীম ও সমমানের পরীক্ষা ২ এপ্রিল রোববার শুরু

নিজস্ব প্রতিবেদক,২৮মার্চ, বিডিনিউজ রিভিউজ.কম:: আগামী ২ এপ্রিল রোববার থেকে এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি), আলীম ও সমমানের পরীক্ষা সারাদেশে একযোগে শুরু হচ্ছে । অবশ্য প্রতিবছরই ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। তবে এবার ওইদিন শনিবার হওয়ায় একদিন পর অর্থাৎ রোববার পরীক্ষা শুরু হচ্ছে। ইতোমধ্যেই শিক্ষা মন্ত্রণালয় থেকে ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার সূচিও প্রকাশ করা হয়েছে। সূচি অনুযায়ী, পরীক্ষা চলবে আগামী ১৫ মে সোমবার পর্যন্ত। আর ১৬ থেকে ২৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। প্রসঙ্গত ২০১৬ সালে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা ৬৮ দিনে নেয়া হয়। এবার সময় কমিয়ে ৪৪ দিনে সূচি সাজানো হয়েছে। সময় কমেছে ২৪ দিন।

এদিকে মাদরাসা শিক্ষাবোর্ডের আওতায় আলীম পরীক্ষাও ২ এপ্রিল থেকে একযোগে শুরু হয়ে চলবে ৩ মে পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১১ মের মধ্যে শেষ হবে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষা একই সময়ে শুরু হয়ে শেষ হবে ২৯ এপ্রিল। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ মে থেকে ১১ পর্যন্ত।

চলতি বছরের ২ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় থেকে পরীক্ষার সময়সূচি অনুমোদন দেয়া হয়। এরপর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের জানিয়েছিলেন, নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই। এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পেলেও প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না। পরীক্ষার সময় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না বলেও জানানো হয়েছে।

মতামত...