,

সর্বশেষ
bnr ad 250x70 1

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ রোববার

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ  রোববার। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এতে অংশ নেবে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী।

পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের ফোন, হাতঘড়িসহ যেকোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহারে নিষেধজ্ঞার পাশাপাশি এবারই প্রথম শিক্ষকদেরও স্মার্ট ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে শিক্ষা প্রশাসন।

পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর সিদ্বেশ্বরী গালর্স কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন। প্রথম দিন রোববার এইচএসসিতে বাংলা প্রথম পত্র, আলিমে কুরআন মাজিদ এবং বিএম/ভোকেশনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা নেয়া হবে।

তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ৯ জুন। ১১-২০ জুন নেয়া হবে ব্যবহারিক পরীক্ষা।

নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা নিতে সব প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে শনিবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুবক্কর ছিদ্দিক সমকালকে জানান, পরীক্ষা হলে শিক্ষকদেরও স্মার্ট ফোন বা ক্যামেরাযুক্ত ফোন ব্যবহারে নিষেধজ্ঞা দেয়া হয়েছে। পরীক্ষার আগে প্রশ্নের ছবি তুলে কেউ যেন বাইরে না পাঠাতে পারে, সেজন্যই এমন ব্যবস্থা।

প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা নেওয়া হবে। উভয় পরীক্ষার মাঝে ১০ মিনিটের বিরতি থাকবে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ ২ হাজার ১৩২ জন এবং ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) পরীক্ষার্থী ৪ হাজার ৭৯৬ জন।

দেশজুড়ে ৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানের ২ হাজার ৪৫২টি কেন্দ্রে নেয়া হবে পরীক্ষা। বিদেশে সাতটি কেন্দ্রে ২৬২ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

নতুন ছয়টি বিষয়ের ১১টি পত্রে সৃজনশীল পদ্ধতি চালু হওয়ায় এ বছর ১৯টি বিষয়ের ৩৬টি পত্রে সৃজনশীল পদ্ধতি পরীক্ষা হবে।

দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক ও ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পালসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় ও পরীক্ষার কক্ষে অভিভাবক বা শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বি এন আর/০০১৬/০০৪/০০৩/০০০৪৭৫১/ এন

মতামত...