,

সর্বশেষ
bnr ad 250x70 1

এইচএসসি পরীক্ষার খাতা সঠিকভাবে পুনর্মূল্যায়নের দাবিতে সড়ক অবরোধ

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ সদ্য প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা মূল্যায় সঠিকভাবে করা হয়নি অভিযোগ করে আবেদনকারীদের খাতা সঠিকভাবে পুনর্মূল্যায়নের দাবিতে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার ২৩ আগস্ট সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সড়কে অবস্থান নিলে প্রায় একঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দেয়।

এইচএসসি পরীক্ষার খাতা সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি বলে স্মারকলিপিতে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। দায়সারাভাবে মূল্যায়নের কারণে অনেকে অকৃতকার্য হয়েছে আবার অনেকে কাঙ্খিত ফল পায়নি বলে উল্লেখ করা হয়েছে। চেয়ারম্যান বিষয়টি বিবেচনার আশ্বাস দেন বলে জানান একজন শিক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শাহেদা ইসলাম বলেন, শিক্ষার্থীরা স্মারকলিপি দিয়েছে। বোর্ডের নিয়ম অনুযায়ী খাতা পুনর্মূল্যায়ন করা হবে। ভুল থাকলে অবশ্যই সংশোধন করা হবে।

শিক্ষার্থীদের অভিযোগ, এবার এইচএসসি পরীক্ষার খাতা সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি। এতে চরম গাফেলতি হয়েছে। অনেক শিক্ষার্থী সবগুলো প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার পরও নম্বর দেওয়া হয়েছে খুবই কম। বিশেষ করে সৃজনশীল অংশে এধরনের ঘটনা ঘটেছে। সঠিকভাবে খাতা মূল্যায়ন করলে আরো অনেকে ভাল ফল করত। পাসের হারও বাড়ত। শিক্ষার্থীদের কপালে দুর্ভাগ্য নেমে আসত না। শুধুমাত্র খাতা মূল্যায়ন সঠিকভাবে হয়নি বলে মেধাবী শিক্ষার্থীরাও ফেল করেছে বা কাঙ্খিত ফল পায়নি।

তারা জানান, সঠিকভাবে খাতা মূল্যায়ন না করায় অনেকের শিক্ষা জীবন ধ্বংস হয়ে গেছে। বিজ্ঞান বিভাগের এক ছাত্র জানান, তিনি পদার্থ ও রসায়নে সৃজনশীল অংশে ৪০ নম্বরের সঠিক উত্তর দিয়েছেন। কিন্তু নম্বর দেওয়া হয়েছে ৭ বা ৮। যা কখনো বিশ্বাসযোগ্য নয়। দুই পত্রে মিলে ২ বা ৩ নম্বরের জন্য ফেল করেছে কয়েকজন। যাতে তারা বিস্মিত। সঠিকভাবে মূল্যায়ন করলে নম্বর আরো অনেক বাড়ত। বিজ্ঞান বিভাগের বিষয়গুলোতে সবচেয়ে বেশি অবহেলা করা হয়েছে বলে তারা জানান।

আবেদনকৃত খাতাগুলো সঠিকভাবে পুনর্মূল্যায়ন করলে ফল পাল্টে যেতে পারে। আরো অনেকে নতুন করে পাস করবে, অনেকের জিপিএ পরিবর্তন হবে। তারা সঠিকভাবে এসব খাতা মূল্যায়নের দাবি জানিয়েছেন।

মতামত...