,

সর্বশেষ
bnr ad 250x70 1

এনার্জি ড্রিংকসের নামে কি খাচ্ছি?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, বিডি নিউজ রিভিউজ ডটকম:: রাজধানীর বিভিন্ন এলাকায় অনুমোদনহীন, সবাস্থ্যের জন্য ক্ষতিকরenargy dr ও অবৈধভাবে উৎপাদন হচ্ছে এনার্জি ড্রিংকস। পুলিশের অভিযানেও পাওয়া যাচ্ছে এমন কারখানার সন্ধান।

পুষ্টিবিদরা বলছেন, অবৈধভাবে উৎপাদিত এনার্জি ড্রিংকসে যেমন স্বাস্থ্যকর কোন খাদ্য উপাদান থাকে না, তেমনি নিয়মনীতির তোয়াক্কা না করেই বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের লোগো ইচ্ছেমত ব্যবহার করছেন অবৈধ ব্যবসায়ীরা।

এনার্জি ড্রিংকস নামের লোভনীয় কোমল পানীয়তে অবাধে ব্যবহার করা হচ্ছে ইচ্ছেমত পানি, রঙ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর সব রাসায়নিক উপাদান। রাজধানীর সোয়ারীঘাট এলাকার অবস্থিত এনার্জি ড্রিংকসের অবৈধ কারখানায় রাতের বেলায় কাজ করেন ৪ জন। প্রতি সপ্তাহ প্রায় হাজার টাকা চুক্তিতে খালি বোতলে রঙিন পানি ভরে এনার্জি ড্রিংকসের নামে কোমল পানীয় প্রস্তুত করেন তারা।

রুচিতা ফিলিংস, জিনসিন, হর্স পাওয়ার নামের কোমল পানীয়র বোতলের গায়ে থাকা লেভেলে লেখা রয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি বিএসটিআই ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট কর্তৃক পরীক্ষিত। বাস্তবে এর কোন সত্যতা মেলেনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নাজমা আনোয়ার বলেন, ‘ অনুমতি ছাড়া এখানে নাম ব্যবহার করা হয়েছে। সাধারণ মানুষের কাছে অনুরোধ থাকবে, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের নাম থাকলেই তারা যেন সতর্ক হয়ে যান’।

অভিযানের এক পর্যায়ে তিনজন নারীসহ চারজনকে আটক এবং মালামাল জব্দ করে পুলিশ।

 

বি এন আর/১৬০২১৬/০০০৬৯ /পি

মতামত...