,

সর্বশেষ
bnr ad 250x70 1

এফবিসিসিআই নেতৃবৃন্দের সাথে সার্ক চেম্বার সভাপতির মতবিনিময়

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃচট্টগ্রাম, সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) এর নবনির্বাচিত সভাপতি মি. সুরাজ বৈদ্য শুক্রবার  ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এফবিসিসিআইয়ের সহ-সভাপতি ও এসসিসিআই সহ-সভাপতি জনাব মাহবুবুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় এসসিসিআইয়ের কার্যনির্বাহী পরিষদ সদস্যবৃন্দ, এফবিসিসিআইয়ের পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআইয়ের বিভিন্ন সদস্য সংস্থার প্রধানগন উপস্থিত ছিলেন।

এসসিসিআই এর নবনির্বাচিত সভাপতি মি. সুরাজ বৈদ্য তাঁর বক্তব্যে সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিকে আরো কার্যকর ও গতিশীল করতে সদস্য দেশগুলোর সক্রিয় অংশগ্রহনের উপর গুরুত্ব আরোপ করেন। মি. বৈদ্য এসসিসিআইয়ের সদস্য দেশগুলোর প্রতিটিতে ‘সার্ক ইন্ডাস্ট্রিয়াল পার্ক’ স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়াও তিনি ‘সার্ক ইন্ডাস্ট্রিয়াল ইকনোমিক জোন’ প্রতিষ্ঠার উপরও বিশেষ গুরুত্ব আরোপ করেন। মি. বৈদ্য এফবিসিসিআইতে সার্ক চেম্বারের একটি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠারও প্রস্তাব দেন।
সভাপতির বক্তব্যে এফবিসিসিআইয়ের সহ-সভাপতি ও এসসিসিআই সহ-সভাপতি জনাব মাহবুবুল আলম বলেন যে, সার্ক ব্যবসা অঙ্গনে মি. সুরাজ বৈদ্য অত্যন্ত পরিচিত ও জনপ্রিয় ব্যক্তি। সার্কভুক্ত দেশগুলোতে বাণিজ্যের অসীম সম্ভাবনা কাজে লাগাতে মি. বৈদ্য কার্যকর ভুমিকা রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন। জনাব মাহবুবুল আলম উল্লেখ করেন যে, সার্কভুক্ত প্রতিটি দেশেই আন্ত:বাণিজ্যে ব্যাপক ব্যবধান রয়েছে। দেশগুলোর মধ্যে কাংখিত মাত্রায় বাণিজ্য বৃদ্ধি না হওয়ার ক্ষেত্রে মূল কারণ হচ্ছে আশানুরূপ বিনিয়োগ না হওয়া, অশুল্কগত বিভিন্ন বাঁধা, সঠিক সহায়তা না পাওয়া এবং অবকাঠামো ও যোগাযোগের অভাব। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটনের সম্ভাবনা কাজে লাগাতে তিনি সার্ক ট্যুারিজম বোর্ড, সার্ক এয়ারলাইনস্ এবং সার্ক গবেষনা কেন্দ্র প্রতিষ্ঠার উপরও গুরুত্ব আরোপ করেন। এছাড়াও তিনি বিদ্যুৎ উৎপাদন এবং উৎপাদিত বিদ্যুৎ ভাগাভাগির ক্ষেত্রে আঞ্চলিক জ্বালানি চুক্তি স্বাক্ষরের উপর গুরুত্ব দেন।
সভায় এসসিসিআইয়ের সহ-সভাপতি ও এফবিসিসিআই পরিচালক মিসেস মনোয়ারা হাকিম আলী, এসসিসিআইয়ের নবনির্বাচিত সহ-সভাপতি সেলিমা আহমাদ এবং এসসিসিআইয়ের কার্যনির্বাহী পরিষদ সদস্য ও এফবিসিসিআই পরিচালক শেখ ফজলে ফাহিম, জনাব হাবিবুল্লাহ ডন প্রমূখ বক্তব্য রাখেন। তারা সকলেই মি. সুরাজ বৈদ্যর মত গতিশীল ব্যক্তিত্ব সার্ক চেম্বারের দায়িত্ব গ্রহন করায় অত্যন্ত আশাবাদ ব্যক্ত করেন এবং তাদের পক্ষ থেকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।

 

বি এন আর/০০১৬০০৩০০১২/০০০১৯৪/পি

মতামত...