,

সর্বশেষ
bnr ad 250x70 1

এবার ভারতীয় হনুমানের উথপাথ দিনাজপুরে

hanomanসামিউল আলম, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি,বিডিনিউজ রিভিউজঃ সম্প্রতি ভারতীয় হাতির অনুপ্রবেশকে ঘিরে বাংলাদেশে নানান গুঞ্জন বয়ে গেল। অবশেষে শেষ রক্ষা হলো না হাতিটির। তারই রেশ কাটতে না কাটতেই এবার ভারতীয় হনুমানের অনুপ্রবেশ বাংলাদেশে। তবে একটি নয় তিনটি। দিনাজপুরের বিরামপুরে কাটলা ইউনিয়নের দাঁউদপুর সীমান্ত ফাঁড়ি দিয়ে প্রবেশ করে হনুমানগুলো। তাদের অবস্থান এখন দিনাজপুরের বিরামপুর পৌর শহরে এলাকায়।

জানা গেছে, ভারতের অভ্যন্তরীণ সীমান্তবর্তী এলাকায় এক ব্যাক্তির তিনটি হনুমান রয়েছে। দোকান অথবা বাড়ীর গম বা ভুট্টা জাতীয় কিছু মালামাল নষ্ট কারায় সেই ব্যাক্তির স্ত্রী হুনুমান গুলোকে লাঠি মেরে আঘাত করে। ফলে তারা পালিয়ে সীমান্তের নিকট চলে আসে এবং বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। পরবর্তীতে দুইটি হুনুমানকে ভারতীয় কর্তৃপক্ষ ফেরত নিয়ে যেতে সক্ষম হলেও একটি হনুমান থেকেই যায়। হনুমানটিকে এক নজর দেখার জন্য দূর-দূরান্ত থেকে এসে ভীড় জমাচ্ছে সাধারন মানুষ।

গত ৪ দিন ধরে এভাবেই বিচরণ করে মঙ্গলবার (৬ আগষ্ট) হনুমানটি বিরামপুর পৌর শহরের মধ্যে ঢুকে পড়ে। কখনো মাটিত আবার কখনো গাছে গাছে চড়ে বেড়াচ্ছে সে। ক্ষুধা পেলে ইশারা করে খাবারও চেয়ে নিচ্ছে মানুষের নিকট থেকে। উচ্ছুক জনতা কলা-পাউরুটি ছুড়ে দিচ্ছে তার সামনে। তা খেয়ে আবার সে কোন গাছের মগডালে উঠে যাচ্ছে। এভাবেই চলছে তার দিন।
এদিকে হুনুমানটিকে উদ্ধারে বন বিভাগের কর্মকর্তারা ব্যপকভাবে তেমন কোন ভূমিকা পালন করছেন না বলেও অভিমত ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। তারা আরো বলেন, সাধারন মানুষের সহানুভূতিই এখন হনুমানটির একমাত্র ভরসা। এজন্য এলাকাবাসীকে সচেতন হবারও তাগিদ দেন সংশ্লিষ্ট ব্যক্তিগণ।

বিরামপুর পৌর মেয়র আলহাজ্ব লিয়াকত আলী সরকার (টুটুল) বলেন, যেহেতু হনুমানটি আমার পৌর এলাকার মধ্যে ঢুকে পড়েছে সেহেতু আমি সর্বাত্বক ভাবে চেষ্টা করছি যাতে কেউ তার কোন ক্ষতি করতে না পারে। এজন্য তার সুরক্ষার যথাযোগ্য ব্যবস্থা করা হচ্ছে।

এ ব্যপারে কথা বলার জন্য বন বিভাগের চরকাই রেঞ্জের বিরামপুর সদর বিট কর্মকর্তা গাজী মনিরুজ্জামানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, হনুমানটিকে ধরার জন্য আমরা শুরু থেকেই চেষ্টা চালাচ্ছি। কিন্তু সে খুব চতুর প্রাণী হওয়ায় তাকে ধরা সম্ভব হচ্ছে না। তবে হনুমানটি যাতে কারো কোন ক্ষতি বা মানুষ যাতে হুনুমানটিকে বিরক্ত করতে না পারে এজন্য আমাদের টিম সর্বদা সজাগ দৃষ্টি রাখছে।

মতামত...