,

সর্বশেষ
bnr ad 250x70 1

এরশাদকে গণতন্ত্রের শিক্ষা নিতে বললেন রওশন

aনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, হুসেইন মুহম্মদ এরশাদকে আগে নিজের দলে (জাতীয় পার্টি) গণতন্ত্র চর্চার আহ্বান জানালেন সহধর্মিনী রওশন এরশাদ বলেছেন, জাতীয় পার্টির গঠনতন্ত্রের ঊনচল্লিশ ধারা গণতন্ত্রের পরিপন্থী। এ ধারা পরিবর্তন করতে হবে। পার্টিতেই যদি গণতন্ত্র না থাকে তাহলে বাইরে গণতন্ত্রের কথা বলে লাভ কি?

রোববার (২৪ এপ্রিল) সংসদ ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে পার্টির চেয়ারম্যান এরশাদকে উদ্দেশ্য করে এভাবেই গণতন্ত্রের ছবক দেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

তিনি বলেন, জাতীয় পার্টি কারো একার সম্পত্তি নয়, কোনো কোম্পানি নয়। সবার সঙ্গে আলোচনা করে দল চালাতে হবে।

এরশাদের একক সিদ্ধান্তে ঘোষিত কাউন্সিলের তারিখ পরিবর্তন করার দাবিও জানান রওশন। তিনি বলেন, কাউন্সিলের জন্য সবার সঙ্গে বসে নতুন তারিখ নির্ধারণ করতে হবে।

বিরোধী দলীয় নেতা বলেন, জাতীয় পার্টিতে অতীতে অনেক ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নানা সময়ে ভুল সিদ্ধান্তের কারণে পার্টির আজ এই ভঙ্গুর অবস্থা। অতীতের সকল ভুল শুধরে পার্টিকে আগামী নির্বাচনের জন্য প্রস্তুত করার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, বৃহত্তর রংপুর, সিলেট, বরিশাল, চট্টগ্রাম ও ময়মনসিংহে বরাবরই জাতীয় পার্টির অবস্থান ভালো ছিল। কিন্তু অপ্রত্যাশিতভাবে আমাদের অবস্থান হারিয়েছি। সিটি কর্পোরেশন, পৌরসভা নির্বাচনে ভালো করতে পারিনি। এমনকি ইউপিতেও ভালো করতে পারছি না।  বার বার ভুল সিদ্ধান্তের কারণে দল দুর্বল হচ্ছে।

বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ, শাহ মোয়াজ্জেম হোসেন, মিজানুর রহমান চৌধুরী, আনোয়ার হোসেন মঞ্জু এসব নেতাদের নাম স্মরণ করে রওশন এরশাদ বলেন, আমাদের পার্টির ভুল সিদ্ধান্তের কারণে তাদের হারিয়েছি। তারা ছিলেন জাতীয় পার্টির ত্যাগী নেতা। তাদের মতো ত্যাগী নেতা এক সময় আমাদের চেয়ারম্যানের পাশে ছিলেন। জাতীয় পার্টির চেয়ারম্যানের পাশে এখন কারা?

নিজের চাওয়া-পাওয়ার কিছু নেই বলে উল্লেখ করে রওশন এরশাদ বলেন, আজ আমি এখন বয়সের এমন পর্যায়ে পৌঁছেছি যে, আমার কোনো ব্যক্তিগত চাওয়া-পাওয়া নেই। আমি জাতীয় পার্টিতে কোনো সমন্বয়হীনতা দেখতে চাই না। একটাই চাওয়া, পুরনোদের জাতীয় পার্টিতে ফিরিয়ে আনা।

তিনি দলের শক্তি ও ঐতিহ্য ফিরিয়ে আনতে পুরনো নেতাদের ফিরিয়ে আসার আহ্বান জানান।  বিরোধী দলীয় নেতা বলেন, পুরনো নেতারা ফিরে এলে তাদেরকে যথাযথ মূল্যায়ন করা হবে।

পার্টির চেয়ারম্যান এরশাদকে গণতন্ত্র অনুসারে সঠিক সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়ে রওশন বলেন, দলের গঠনতন্ত্র অনুযায়ী সঠিক সিদ্ধান্ত নিতে হবে।
সংবাদ সম্মেলনের আগেও পার্টির চেয়ারম্যানকে তার সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানানো হয়েছিল বলে জানান পার্টির প্রেসিডিয়াম সদস্য ও পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। তিনি বলেন, আমরা বিভিন্ন সময় পার্টির চেয়ারম্যানকে অনুরোধ করেছি, চিঠিও দিয়েছি। আশা করি আজকের পর তিনি তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিরোধী দলীয় চিফ হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু, আবু  হোসেন বাবলা, ফখরুল ইমাম, প্রেসিডিয়াম সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, নুরুল ইসলাম ওমর, আমির হোসেন প্রমুখ।

 

মতামত...