,

সর্বশেষ
bnr ad 250x70 1

এলডিসিভুক্তরা বাণিজ্যিক সুবিধার অঙ্গীকার চায় : তোফায়েল

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘পণ্য ও সেবা খাতে এলডিসিভুক্ত স্বল্পোন্নত দেশগুলো বাণিজ্যিকভাবে অর্থবহ বাজার সুবিধার অঙ্গীকার চায়, কোনো প্রতিশ্রুতি নয়।’

কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার মিনিস্টিরিয়াল কনফারেন্সে বুধবার এলডিসিভুক্ত দেশসমূহের সমন্বয়কারী হিসেবে বাণিজ্যমন্ত্রী একথা বলেন।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিগত মিনিস্টিরিয়াল মিটিংসমূহের সিদ্ধান্ত বাস্তবায়ন করা জরুরি বলেও মন্ত্রী তোফায়েল আহমদ মত দিয়েছেন।

তিনি বলেন, ‘উন্নত বিশ্বে এলডিসিভুক্ত দেশসমূহের জন্য অর্থবহ শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা নিশ্চিত করা প্রয়োজন। স্বল্পোন্নত দেশগুলোর জন্য গৃহীত বালি প্যাকেজ, দোহা রাউন্ড এজেন্ডা বেশ কিছু উন্নত দেশ বাস্তবায়ন করলেও কিছু উন্নত দেশ এখনো সে প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে না। এলডিসিভুক্ত দেশসমূহ বিশ্ব বাণিজ্য সংস্থার সহযোগিতায় বহুপাক্ষিক বাণিজ্য সুবিধার অগ্রাধিকার চায়। বাণিজ্য উদারিকরণ এবং ভারসাম্য নীতি ক্ষেত্রে এলডিসিভুক্ত দেশগুলোর সমান সুবিধা নিশ্চিত করা প্রয়োজন।’

ট্রিপস চুক্তির সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য মন্ত্রী উন্নত বিশ্বকে ধন্যবাদ জানিয়ে বলেন, দোহা রাউন্ডের অন্যান্য সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে হবে। এতো অঙ্গীকারের পর উন্নত বিশ্বে এলডিসিভুক্ত দেশসমূহের বাজার সুবিধা ১.২৪ শতাংশের বেশি নয়। তেলের ওপর প্রদত্ত সুবিধা বাদ দিলে এ সুবিধা ০.৭২ শতাংশ হবে।

এলডিসি দেশসমূহে ৬ হাজার ১০০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য ঘাটতি রয়েছে। তবে তেলের ক্ষেত্রে বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে ৬ হাজার ৮০০ কোটি মার্কিন ডলারের। এ ক্ষেত্রে তেলসহ অন্যান্য বাণিজ্য বাদ দিলে কেবল উৎপাদন খাতে বাণিজ্য ঘাটতি রয়েছে ১৩ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের। বিশ্ববাণিজ্যে সেবা খাতে এলডিসিভুক্ত দেশসমূহের অংশীদারিত্ব মাত্র ০.৬৮ শতাংশ। এলডিসি দেশসমূহকে উৎপাদন ক্ষমতা বাড়াতে নীতি গ্রহণের সুযোগ দিতে হবে, নাইরোবি সম্মেলনে এটা নিশ্চিত করতে হবে।

১৫ থেকে ১৮ ডিসেম্বর চারদিন ব্যাপী কেনিয়ার নাইরোবিতে ডব্লিউটিওর ১০ম মিনিস্ট্রিয়াল কনফারেন্স ২০১৫ অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব অমিতাভ চক্রবর্তী, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান, ব্যবসায়ী সংগঠনসহ মোট ১৯ জন প্রতিনিধি যোগদান করেছেন।

মতামত...