,

সর্বশেষ
bnr ad 250x70 1

এসএসসি ও এইচএসসি’র মার্কশিট অনলাইনে

নিজস্ব প্রতিবেদক,  বিডিনিউজ রিভিউজ ডটকমঃ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বর বা মার্কশিট অনলাইনে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কমিটি।

রোববার ঢাকায় শিক্ষা বোর্ডগুলোর কেন্দ্রীয় সমন্বয় কমিটি ‘আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি’র সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান সাংবাদিকদের বলেন, সিদ্ধান্ত অনুযায়ী ২১ এপ্রিল ২০১৫-এর পরবর্তী এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার মার্কশিট অনলাইনে প্রকাশ করা হবে।

তিনি বলেন, এ ব্যাপারে আদালতের একটি নির্দেশনা রয়েছে। সে অনুযায়ী কোনো শিক্ষার্থী চাইলে তাকে বোর্ড থেকে মার্কশিট দিতে বাধ্য। তাই সব শিক্ষার্থীই যাতে বিড়ম্বনাহীনভাবে মার্কশিট পেতে পারে সে জন্য এগুলো অনলাইনে প্রকাশ করার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে শিক্ষার্থীরা নিজ নিজ বোর্ডের ওয়েবসাইটে গিয়ে এই মার্কশিট দেখতে ও ডাইনলোড করতে পারবে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, অনলাইনে মার্কশিট প্রকাশ করার এ সিদ্ধান্ত ঈদের আগে বাস্তবায়ন করা প্রায় অসম্ভব। কারণ বিভিন্ন বোর্ড এ ব্যাপারে প্রস্তুত থাকলেও টেলিটক এখনও প্রস্তুত নয়।

উল্লেখ্য, ২০০১ সালে এসএসসি ও ২০০৩ সালে এইচএসসি পরীক্ষার ফলে গ্রেডিং পদ্ধতি চালু হওয়ার পর শিক্ষার্থীদের আর মার্কশিট দেওয়া হচ্ছে না। ফলে শিক্ষার্থীরা পরীক্ষার ফলের ভিত্তিতে গ্রেড পয়েন্ট এভারেজ (জিপিএ) জেনে নিতে পারলেও কোন বিষয়ে কত নম্বর পেয়েছে তা জানতে পারছে না।

মতামত...