,

সর্বশেষ
bnr ad 250x70 1

এসএসসি পরীক্ষায় ভুলে ভরা প্রশ্নপত্র!

loglনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা , চার বোর্ডের ৫ বিষয়ের প্রশ্নে ৩৪টি ভুল ! চলতি এসএসসি ও সমমানের পরীক্ষায় এমন ভুলে ভরা প্রশ্নপত্র দেখে হতভম্ব অভিভাবকরা।

পরীক্ষা কেন্দ্রে সমাধান না পেয়ে দিশেহারা শিক্ষার্থীরা। ভুলের কথা স্বীকার করলেও, কোনো সমাধান দিতে পারছে না শিক্ষাবোর্ডগুলো। শিক্ষাবিদরা মনে করছেন, অযোগ্য ও অদক্ষ শিক্ষকদেরকে দিয়ে প্রশ্ন করানোর কারণেই এমন ভুল।

কত নম্বর পাবেন কিংবা কোন প্রশ্নের কী উত্তর, পরীক্ষা শেষে সেসব নিয়ে ভাবার সুযোগ কমই পাচ্ছেন এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা।

বরং তাদের উৎসুক চোখ খুঁজে ফেরে, আবার কোনো প্রশ্নে ভুল বের হয় কিনা। কেননা এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার শুরু থেকেই, বিভিন্ন বিষয়ের প্রশ্নে একাধিক ভুল পাচ্ছেন তারা।

প্রশ্নপত্রে ভুলের শুরুটা প্রথম পরীক্ষার দিন থেকেই। এদিন, রাজশাহী বোর্ডে বাংলা প্রথমপত্রের বহুনির্বাচনী প্রশ্নের কাজী নজরুল ইসলামের মানুষ কবিতার দুটি লাইন ভুলভাবে উপস্থাপন করা হয়। সেদিন সব মিলিয়ে ভুল ধরা পড়ে ৩টি। বাংলা দ্বিতীয়পত্রেও ভুল ছিলো ৪টি। এ বছর চারটি বোর্ডে এখন পর্যন্ত অনুষ্ঠিত পাঁচটি বিষয়ে প্রশ্নে ভুল পাওয়া গেছে ৩৪টি।

কিন্তু কেন এই ভুল, তার কোনো সদুত্তর নেই শিক্ষাবোর্ডের কাছে।

অথচ, সারা দেশের জন্য প্রশ্ন তৈরি হয় ৩২ সেট। আর প্রতিটি প্রশ্ন তৈরি, পরিমার্জন ও মান যাচাই করেন বেতনভুক্ত চারজন শিক্ষক। শিক্ষাবিদেরা বলছেন, এমন ভুল হতাশাজনক। তাই  প্রশ্ন প্রণয়নের পদ্ধতি ঢেলে সাজানোর পরামর্শ তাদের।

বি এন আর/০০১৬০০২০২৮/০০০১৯৭/এস

মতামত...